July 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 15th, 2022, 9:31 pm

পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গা ট্রেন চালু আগামী বছরের জুনে: রেলমন্ত্রী

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল আগামী বছরের মার্চ মাসে শুরু হবে বলে আশা করা হচ্ছে।
তিনি বলেন, ‘মার্চে সম্ভব না হলে এটি আগামী জুনে যান চলাচলের জন্য খুলে দেয়া হবে।’
রবিবার মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে পদ্মা সেতু প্রকল্পের আওতায় মাওয়া রেলস্টেশনের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনকালে এসব তথ্য জানান মন্ত্রী।
তিনি বলেন, আগামী মাসে সেতুটি উদ্বোধনের পর জুলাই থেকে সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হবে এবং তা ছয় মাসে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।


তিনি বলেন, পদ্মা সেতু উদ্বোধনের দিন ঢাকা-মাওয়া-ভাঙ্গা রেল সার্ভিস চালুর পরিকল্পনা থাকলেও পদ্মা বহুমুখী সেতু প্রকল্প কর্তৃপক্ষ কারিগরি কারণে সেতুর ওপরের অংশে কাজ করার অনুমতি না পাওয়ায় তা সম্ভব হয়নি।
মন্ত্রী বলেন, ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৯ কিলোমিটার রেলপথের অগ্রগতি প্রায় ৬০ দশমিক ৪ শতাংশ; মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ৪২ কিলোমিটার রেলপথের অগ্রগতি ৭৮ শতাংশ এবং ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৪৯ দশমিক ৫ শতাংশ।
ঢাকা থেকে যশোর পর্যন্ত রেল সেতুর সার্বিক অগ্রগতি ৫৭ দশমিক ৫০ শতাংশ এবং ঢাকা থেকে যশোর পর্যন্ত মোট ১৭২ কিলোমিটার রেলপথ প্রকল্প ২০২৪ সালে শেষ হবে বলেও জানান তিনি।
পদ্মা সেতু প্রকল্পের রেললাইন ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৬৯ কিলোমিটার।
এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৪০ হাজার কোটি টাকা। বাংলাদেশ সরকার প্রায় ১৮ হাজার কোটি টাকা অর্থায়ন করবে এবং বাকি অর্থ দেবে চীন সরকার।
১১ মে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বহুল আলোচিত পদ্মা সেতু জুন মাসে উদ্বোধন করা হবে এবং উদ্বোধনের প্রস্তুতি চলছে।
সেতুমন্ত্রী জানান, মূল সেতুর কাজের অগ্রগতি ৯৮ শতাংশ, নদী প্রশিক্ষণ ৯২ শতাংশ এবং কার্পেটিং কাজের অগ্রগতি ৯১ শতাংশ।
প্রকল্পের মোট কাজের অগ্রগতি ৯৩ দশমিক ৫০ শতাংশ বলেও জানান তিনি।

—ইউএনবি