June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 10th, 2024, 1:28 pm

পদ্মা সেতু: ২৪ ঘণ্টায় রেকর্ড টোল আদায় ৪.৯০ কোটি টাকা

পদ্মা সেতু দিয়ে গত এক দিনে টোল আদায়ের নতুন রেকর্ড তৈরি হয়েছে। মঙ্গলবার (৯ এপ্রিল) পদ্মা সেতু দিয়ে ৪৫ হাজার ২০৪টি যান পারাপারে টোল আদায় হয় ৪ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৫০ টাকা।

এর মধ্যে মাওয়া প্রান্ত থেকে ৩০ হাজার ৩৩০টি ও জাজিরা প্রান্ত থেকে ১৪ হাজার ৮৭৪টি যানবাহন পারাপার হয়েছে। এতে নগদ টোল আদায় হয়েছে ৪ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার ৭০০ টাকা। বাকিতে সরকারি প্রতিষ্ঠানের যান পারাপারে টোল রয়েছে ৭০ হাজার ৮৫০ টাকা। আর চলন্ত অবস্থায় ইটিসিএস পদ্ধতিতে টোল জমা হয়েছে ১ হাজার ৫০০ টাকা।

যা পদ্মা সেতুতে ১ দিনে সর্বোচ্চ টোল আদায় বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ। পদ্মা সেতু কর্তৃপক্ষের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী বলেন, এর আগের রেকর্ড টোল আদায় ছিল গত বছরের ২৭ জুন। তখন ৪৩ হাজার ১৩৭টি যানবাহন পারাপারে ৪ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০০ টাকার টোল আদায় হয়।

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । পরদিন ২৬ জুন যানবাহন পারাপারের জন্য সেতুটি খুলে দেওয়া হয়। সেদিন পদ্মা সেতু দিয়ে ৫১ হাজার ৩১৬ যানবাহন পাড়ি দেয়। এ পর্যন্ত পদ্মা সেতু দিয়ে এটিই সর্বোচ্চ যানবাহন পারাপারের রেকর্ড। গতকাল মঙ্গলবার পার হওয়া যানবাহন সংখ্যার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে এক মিনিটের জন্য সেতুতে যান পারাপার বন্ধ হয়নি। নির্বিঘ্নে পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ যাতায়াত করতে পারছেন।

পদ্মা সেতু দিয়ে এই পর্যন্ত মোট টোল আদায় হয়েছে ১ হাজাত ৪৫৩ কোটি ১৪ লাখ ১২ হাজার ৮০০ টাকা। আর গাড়ি পার হয় ১ কোটি ৮ লাখ ৫৫ হাজার ৬৬২টি।

—-ইউএনবি