May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, March 19th, 2022, 1:07 pm

পবিত্র শবে বরাত পালিত

ফাইল ছবি

যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শুক্রবার দিবাগত রাতে দেশব্যাপী পালিত হয়েছে সৌভাগ্য ও ক্ষমার রাত পবিত্র শবে বরাত।
মুসলিমদের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, পবিত্র এই রাতে মানুষের আগামী বছরের ভাগ্য নির্ধারণ করেন মহান আল্লাহ। এ রাতে তিনি তার সৃষ্টি জগতের সবার অতীতের কর্মকাণ্ড আমলে নিয়ে আগামী বছরের ভাগ্য লিপিবদ্ধ করেন।
ধর্মপ্রাণ মুসলমানরা এ রাতে মানবজাতির জন্য স্রষ্টার অশেষ কল্যাণ কামনা করে বিশেষ নামাজ, কোরআন পাঠ, জিকির ও অন্যান্য ধর্মীয় ইবাদত করেছেন। মহামারি করোনাভাইরাসের কবল থেকে বিশ্ববাসীকে রক্ষার জন্য মহান স্রষ্টার কাছে বিশেষ দোয়া করেছেন।
করোনাভাইরাস মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে মুসলমানরা পবিত্র শবে বরাতের ইবাদত যথাযথ মর্যাদায় আদায় করেছেন।
পবিত্র শবে বরাত উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি ও রেডিওগুলোতে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হয়। এছাড়া রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
পবিত্র শবে বরাতকে সামনে রেখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানীতে বিস্ফোরক দ্রব্য বহন ও পটকা ফাটানোতে নিষেধাজ্ঞা জারি করেছে।
বুধবার এক বিজ্ঞপ্তিতে ডিএমপি জানায়, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়ে শনিবার সকাল ৬টা পর্যন্ত তা বলবৎ থাকবে।

—ইউএনবি