July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 19th, 2024, 7:37 pm

পরাশক্তিগুলোর মধ্যে ভারসাম্য রক্ষায় বাংলাদেশের সক্ষমতা নিয়ে মার্কিন বিশ্লেষক যা বললেন

ওয়াশিংটন ডিসির উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়াবিষয়ক পরিচালক মাইকেল কুগেলম্যান বলেছেন, ভারত ও চীন, পশ্চিমা ও পশ্চিমের বাইরের বিশ্বসহ উন্নত ও উন্নয়নশীল বিশ্বের সঙ্গে সম্পর্কের ভারসাম্য রক্ষায় বিশেষভাবে পারদর্শী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডয়চে ভেলে প্রকাশিত এক প্রতিবেদনে তিনি বলেন, ‘এটি এমন একটি দেশ যারা ভারতের মতোই প্রতিদ্বন্দ্বিতার কাছে নতি স্বীকার করার পরিবর্তে ভারসাম্য বজায় রাখার শক্তিশালী ক্ষমতা দেখিয়েছে৷’

কুগেলম্যান বলেন, তিনি বিশ্বাস করেন বাংলাদেশ কোনো পক্ষ বেছে নিতে বাধ্য হবে না এবং পরাশক্তিগুলোর মধ্যে ভারসাম্য বজায় রাখতে পারবে।

তিনি বলেন, চীন ও ভারতের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশ সাফল্যের সঙ্গে বৃহৎ শক্তির প্রতিযোগিতার সুবিধা ভোগ করছে।

ডয়চে ভেলেকে এই বিশ্লেষক বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে বেইজিংয়ের সঙ্গে দেশটির অর্থনৈতিক ও প্রতিরক্ষা সম্পর্ক উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আমরা এমন একটা তথ্য পেয়েছি, যে চীন বাংলাদেশের প্রথম সাবমেরিন ঘাঁটিতে অর্থায়ন করছে।ভারসাম্য বজায় রাখার সক্ষমতা হিসেবে ঢাকার সাফল্যের এটি আরেকটি প্রতিফলন।’

আন্তর্জাতিক পর্যবেক্ষকদের বরাত দিয়ে সরকার জানায়, অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ, উৎসবমুখর পরিবেশে এবং জনগণের বিপুল অংশগ্রহণে গত ৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

—-ইউএনবি