June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 5th, 2024, 8:20 pm

পরিস্থিতি পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই: রোমান সানা

অনলাইন ডেস্ক :

দেশকে এত কিছু দিয়ে একটু বাড়তি সুযোগ-সুবিধা চাওয়া কি অন্যায়! আর বাড়তিও তো নয়, দেশসেরা একজন অ্যাথলেট হিসেবে জীবনধারণের প্রয়োজনীয়তাটুকুই পূরণের আবদার ছিল রোমান সানার কণ্ঠে। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সেসব শোনার কারো প্রয়োজন কিংবা সময় নেই। ‘প্রাপ্যটুকু’ দেওয়ার বদলে তাঁকে ছেঁটে ফেলতেই সবাই একজোট! নইলে আর্চারি ফেডারেশন কেন আর একটিবারও যোগাযোগ করবে না তাঁর সঙ্গে। অনেক প্রত্যাশার যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান ‘ডেকে কথা শোনার’ আভাস দিয়েও রোমানের জন্য সময় বরাদ্দ করেননি এখনো। রোমান নিজেও আশা ছেড়ে দিয়েছেন, ‘আসলে কিছুই হবে না। হলে কেউ না কেউ ঠিকই যোগাযোগ করত। আমি এই পরিস্থিতি পরিবর্তনের আর কোনো সম্ভাবনা দেখি না।’

আনসারের খেলোয়াড় হিসেবে সংস্থা থেকে যে ২৫ হাজার টাকা বেতন পান, সেটিই রোমানের মূল রোজগার। জাতীয় দলের ক্যাম্পে থাকেন সারা বছর, দেশের পতাকার জন্য লড়েন দেশে-বিদেশে, সেই জাতীয় দলের খেলোয়াড় হিসেবে বলতে গেলে কোনো সুযোগ-সুবিধাই পান না তিনি। নতুন বিয়ে করা রোমান সংসারের দিকে তাকিয়ে বিদ্রোহ করেছেন শেষ পর্যন্ত। জানিয়ে দিয়েছেন এই পরিস্থিতির উন্নতি না হলে তিনি আর ফিরবেন না বাংলাদেশের জার্সিতে। তাতে দেশের তাবৎ অ্যাথলেট, ক্রীড়াপ্রেমীরা সহমর্মিতা জানালেও আর্চারি ফেডারেশন নির্লিপ্ত। রোমানের অবসরের চিঠি সভা করে গ্রহণ করে নিয়েছে তারা।

সিদ্ধান্ত পরিবর্তনে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। উল্টো একটি সংবাদমাধ্যমে ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ রোমানকে ‘মানসিক রোগী’ হিসেবেও উল্লেখ করেন। রোমান শৃঙ্খলাজনিত ইস্যুতে প্রায় এক বছর নিষিদ্ধ ছিলেন। তাঁর ফেরার প্রক্রিয়া হিসেবে বিশ্ব আর্চারির পরামর্শে একজন মনোবিদের চেম্বারেও নিয়ম করে হাজিরা দিতে হয়েছে তাঁকে। রাজীব উদ্দিনের মন্তব্য সম্ভবত সেই প্রেসক্রিপশনগুলো ব্যবহার করেই। রোমানকে ফেরানোর উদ্যোগ যে ফেডারেশন নেবে না, তাতেই বোঝা যায়। নতুন ক্রীড়ামন্ত্রী এই ফেডারেশন কর্মকর্তাদের কাছেই জেনেছেন রোমানের ব্যাপারে।

রোমান-বৃত্তান্ত ফেডারেশন কর্মকর্তাদের কাছেই যেটুকু শুনেছেন ক্রীড়ামন্ত্রী। রোমানের সঙ্গে সরাসরি কথা হয়নি নাজমুল হাসানের। তাতে ধরে নেওয়া যায়, রোমান ইস্যুতে একতরফা বক্তব্যই আপাতত জানেন নাজমুল হাসান। এদিকে রোমানকে ছাড়াই ২৩ এপ্রিল শুরু হতে যাওয়া সাংহাই বিশ্বকাপের দল চূড়ান্ত করে ফেলেছেন মার্টিন ফ্রেডরিক। আব্দুল হাকিম, রামকৃষ্ণ ও মোহাম্মদ সাগর খেলছেন এই আসরে।