November 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 1st, 2022, 8:53 pm

পরীক্ষামূলক ভাবে পদ্মা সেতু দিয়ে রেল চলাচল শুরু

পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলক ভাবে প্রথম বারের মতো রেল চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে একটি ইঞ্জিন ও খোলা বগি নিয়ে ভাঙা রেল স্টেশন থেকে যাত্রা শুরু করে।

এসময় পদ্মা সেতুর রেল সড়ক প্রকল্পের উচ্চ পদস্থ কর্মকর্তা, প্রকৌশলীগণ, রেলওয়ের কর্মকর্তাগণ, চীনা কোম্পানির প্রতিনিধি দল উপস্থিতি ছিলেন।

এর আগে পরীক্ষামূলক ভাবে পদ্মা সেতুর দিয়ে রেল চলাচল উপলক্ষে স্টেশনটিকে সাজানো হয়।

ভাঙ্গা রেল স্টেশন মাস্টার মো. শাহজাহান জানান, রেল বগি গ্যাংকার ভাঙ্গা থেকে ঢাকা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণের পরিক্ষামূলক ভাবে সকাল সাড়ে ১০ টায় ভাঙ্গা স্টেশন থেকে পদ্মা সেতুর ভায়াডাক্ট পর্যন্ত ছেড়ে গেছে।

এসময় উপস্থিত ছিলেন, প্রজেক্ট ডিরেক্টর (পিডি) আফজাল হোসেন, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা মেজর, জেনারেল এস,এম জাহিদ ও রেল প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা।

এ প্রসঙ্গে ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী বলেছেন, পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলক এই ট্রেনটি চলার মধ্য দিয়ে দক্ষিণ বঙ্গের তথা ফরিদপুর অঞ্চলের মানুষের ভাগ্যে নতুন দিগন্ত উন্মোচিত হলো।

বর্তমান সরকার পদ্মা সেতু এবং বিভিন্ন উন্নয়নের করার মধ্য দিয়ে বৃহত্তর ফরিদপুরের মানুষকে ঋণী করে ফেলেছেন।

উল্লেখ্য, ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটারের মধ্যে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার এবং ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৯ কিলোমিটার অংশের কাজের অগ্রগতি শেষ পর্যায়ে রয়েছে। এই এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা।

যার মধ্যে বাংলাদেশ সরকার অর্থায়ন করবে প্রায় ১৮ হাজার কোটি টাকা এছাড়া চায়না সরকারের পক্ষ থেকে প্রায় সাড়ে ২১ হাজার কোটি টাকা অর্থায়ন করা হচ্ছে।

—-ইউএনবি