July 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 27th, 2022, 8:34 pm

পশ্চিমবঙ্গে নির্বাচন: বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

বনগাঁসহ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ১০৮টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনের কারণে ভারতে সরকারি সাধারণ ছুটি ঘোষণা করেছেন সে দেশের সরকার। নিরাপত্তার স্বার্থে রবিবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানি বন্ধ রয়েছে। আমদানি রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দর থেকে পণ্য লোড আনলোডসহ কাস্টমসের কার্যক্রম স্বাভাবিক গতিতে চলছে। স্বাভাবিক আছে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল।

বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল সিএন্ডএফ স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, আমাদের বনগাঁসহ পশ্চিমবঙ্গের ১০৮টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আমদানি-রপ্তানি সংক্রান্ত কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত সিএন্ডএফ মালিক, কর্মচারি, হ্যান্ডলিং শ্রমিক, ট্রাক চালকরা সকলে তাদের নিজ নিজ এলাকায় ভোট দিবেন বলে আজ আমদানি-রপ্তানি কার্যক্রম হবে না। নির্বাচন শেষে সোমবার সকাল থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, পেট্রাপোল বন্দর থেকে তাদেরকে জানিয়েছেন রবিবার তাদের পৌরসভার নির্বাচন হওয়ার কারণে আমদানি রপ্তানি সংক্রান্ত কোন কার্যক্রম হবে না। আমদানি রপ্তানি বন্ধ থাকায় দুই বন্দর এলাকায় আটকা পড়েছে শতশত পণ্য বোঝায় ট্রাক। সোমবার থেকে পুনরায় বেনাপোল পোট্রাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানি চালু হবে।

তিনি আরও জানান, বনগাঁসহ পশ্চিমবঙ্গে পৌরসভা নির্বাচন থাকায় ভারত সরকার আজ সাধারণ ছুটি ঘোষণা করেছেন। সরকারি ছুটি থাকায় আজ এ পথে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা গোলাম মোস্তফা শিকদার জানান,

দুই দেশের সিএন্ডএফ ব্যবসায়ীদের মাধ্যমে জানতে পেরেছি রবিবার ভারতে নির্বাচনের কারণে দুই দেশের মধ্যে বন্ধ থাকবে আমদানি-রপ্তানি বাণিজ্য। তবে ভারত থেকে পণ্য নিয়ে আসা ট্রাকগুলো বেনাপোল বন্দরে পণ্য খালাস করে খালি ট্রাক ফিরে যেতে কোন বাধা নেই। বেনাপোল কাস্টমস হাউজে কার্যক্রম ও পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক আছে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক আব্দুল জলিল জানান, ভারতে নির্বাচনের কারণে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

আমদানি রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দর থেকে পণ্য খালাস প্রক্রিয়াসহ লোড আনলোড প্রক্রিয়া স্বাভাবিক গতিতে চলছে।

—ইউএনবি