May 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 22nd, 2022, 8:45 pm

পশ্চিমবঙ্গে ১০ জনকে ‘জ্যান্ত পুড়িয়ে হত্যা’

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূমের তৃণমূল নেতা ভাদু শেখের মৃত্যুর জেরে গ্রামের বেশ কয়েকটি বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এসময় আগুনে পুড়ে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার ভোররাতে রামপুরহাটের বগটুইয়ে এই অগ্নিকাণ্ড ঘটেছে।

পুলিশ জানিয়েছে, এর আগে সোমবার সন্ধ্যায় এক বোমা হামলায় স্থানীয় তৃণমূল-কংগ্রেস নেতা ভাদু প্রধানের মৃত্যুর কয়েক ঘণ্টা পরই এই সহিংসতার ঘটনা ঘটে।

পশ্চিবঙ্গের পুলিশ প্রধান মনোজ মালভিয়া জানিয়েছেন, জেলার রামপুরহাট এলাকায় চার-পাঁচটি পোড়া বাড়ি থেকে সাতটি পোড়া লাশ উদ্ধার করা হয়েছে।

স্থানীয় টিভি চ্যানেলগুলো পুলিশ সূত্রের বরাতে জানিয়েছে আহত আরও তিনজন স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।

পুলিশ প্রধান বলেন, ‘পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে এবং এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কীভাবে বাড়িগুলোতে আগুন লেগেছে এবং এই ঘটনাগুলো পঞ্চায়েত উপপ্রধানের হত্যার সঙ্গে সম্পর্কিত কিনা; আমরা তা তদন্ত করছি।’

পুলিশের এই মহাপরিচালক আরও জানান, স্থানীয় কয়েকজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাকে তাদের পদ থেকে অপসারণ করা হয়েছে। এছাড়াও, এই ঘটনা তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এর আগে গত বছর নির্বাচনকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গে নির্বাচন-পরবর্তী সহিংসতায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছিল। এরপর ৬ মে মমতা ব্যানার্জি তৃতীয়বারের মতো বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়ার একদিন পর নিহতদের পরিবারকে দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছিলেন।

—ইউএনবি