May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 11th, 2022, 8:21 pm

পশ্চিম ইউক্রেনে বিমানবন্দরের কাছে রাশিয়ার হামলা

পশ্চিম ইউক্রেনীয় শহর ইভানো-ফ্রাঙ্কিভস্ক ও লুটস্কে বিমানবন্দরের কাছে হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা আন্তন হেরাশেঙ্কো জানিয়েছেন, শুক্রবার পূর্বাঞ্চলীয় শিল্প শহর ডিনিপ্রোতে তিনটি রুশ বিমান হামলায় অন্তত একজন নিহত হয়েছে।

ইভানো-ফ্রাঙ্কিভস্কের মেয়র রুসলান মার্তসিনকিভ বিমানবন্দরের কাছে হওয়া বিমান হামলার কথা জানিয়ে বাসিন্দাদের পার্শ্ববর্তী এলাকার আশ্রয়কেন্দ্রে যাওয়ার নির্দেশ দিয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে স্যাটেলাইটের নতুন ছবিতে দেখা গেছে, ইউক্রেনের রাজধানী কিয়েভের বাইরে একটি বিশাল সেনা বহর বিভিন্ন শহর ও জঙ্গলে ছড়িয়ে পড়েছে।

অন্যদিকে বন্দর নগরী মারিউপোলের একটি প্রসূতি হাসপাতালে একটি মারাত্মক বিমান হামলার পরে পশ্চিমারা এবং ইউক্রেনীয় কর্মকর্তারা রাশিয়ার এই কর্মকাণ্ডকে যুদ্ধাপরাধ হিসাবে ঘোষণা করেছে। তারা রাশিয়াকে আরও বেশি বিচ্ছিন্ন ও রাশিয়ার ওপর আরও বেশি আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের প্রচেষ্টা চালাচ্ছে।

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ রাশিয়ার ‘সবচেয়ে পছন্দের দেশ’ বাণিজ্য মর্যাদা প্রত্যাহার করার ঘোষণা দেয়ার জন্য প্রস্তুতি নিয়েছে। যার ফলে কিছু রাশিয়া অন্যদেশ থেকে কিছু পণ্য আমদানি করতে হলে তাকে উচ্চ শুল্ক দিতে হবে।

অন্যদিকে, নিষেধাজ্ঞার কাছে নত না হয়ে রাশিয়াও ইউক্রেনের দক্ষিণ সমুদ্রবন্দর মারিউপোলের ওপর বোমাবর্ষণ অব্যাহত রেখেছে।

ম্যাক্সার টেকনোলজিস থেকে স্যাটেলাইটের ছবিতে দেখা যায়, ৪০ মাইল এলাকা জুড়ে যানবাহন, ট্যাঙ্ক এবং আর্টিলারি পুনরায় স্থাপন করেছে রাশিয়া। সংস্থাটি বলেছে, শহরের উত্তরে আন্তোনোভ বিমানবন্দরের কাছের শহরগুলিতেও সাঁজোয়া বাহিনী দেখা গেছে। কিছু যানবাহন বনের মধ্যে চলে গেছে।

—ইউএনবি