May 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 13th, 2022, 9:50 pm

পহেলা বৈশাখে মেনে চলতে হবে যেসব নির্দেশনা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

পহেলা বৈশাখে রাজধানী ঢাকায় অনুষ্ঠান করে বিভিন্ন সংগঠন। এসব অনুষ্ঠান যাতে জনসাধারণ নিরাপদ ও নির্বিঘ্নে করতে পারে সেজন্য পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। একই সঙ্গে জনসাধারণকে কিছু পরামর্শ মেনে চলার অনুরোধ করা হয়েছে। আজ বৃহস্পতিবার বাংলা নববর্ষ উদযাপন হবে। এদিন ঢাকার রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, ধানমন্ডির রবীন্দ্র সরোবর ও হাতিরঝিলে বিভিন্ন সংগঠন দিনব্যাপী অনুষ্ঠান করবে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব স্থানে সমাগম হবে লাখো মানুষের। নিরাপত্তার স্বার্থে এসব স্থানে কিছু পরামর্শ মেনে চলতে বলা হয়েছে। পরামর্শগুলো হলো-
১. ঢাকা বিশ্ববিদ্যালয়, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান ও পার্শ্ববর্তী এলাকা এবং রবীন্দ্র সরোবরে গাড়ি নিয়ে প্রবেশ থেকে বিরত থাকতে বলা হয়েছে।
২. ব্যারিকেড, পিকেট ও আর্চওয়ে ব্যবস্থাপনায় নিয়োজিত পুলিশকে দায়িত্ব পালনে সহযোগিতা করতে হবে।
৩. হাত ব্যাগ, ট্রলি, বড় ভ্যানিটি ব্যাগ, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, পটকা, ক্ষতিকারক তরল, ব্লেড, দেয়াশলাই, গ্যাসলাইট বহন করা যাবে না।
৪. মুখোশ পরিধান এবং বিজ্ঞাপনী স্টিকার বহন করে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ নিষেধ।
৫. মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণের ক্ষেত্রে চারুকলা ইনস্টিটিউটের স্বেচ্ছাসেবক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং রোভার স্কাউট সদস্যদের পরামর্শ মেনে চলতে হবে।
৬. সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু দেখা গেলে তাৎক্ষণিকভাবে নিকটস্থ পুলিশকে জানাতে বলা হয়েছে।
৭. এ ছাড়া নিজের শিশুর পকেটে চিরকুটে বাসার ঠিকানা ও প্রয়োজনীয় মোবাইল নম্বর লিখে রাখতে বলা হয়েছে। হারিয়ে গেলে সাব-কন্ট্রোলরুমে স্থাপিত ‘লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টার’ বা নিকটস্থ থানায় যোগাযোগ করতে বলা হয়েছে।
৮. অনুষ্ঠানস্থলে আসার আগেই ঠিক করে রাখুন ভিড়ের মধ্যে হারিয়ে গেলে কোথায় পুনরায় মিলিত হবেন।
৯. সন্ধ্যা ৬টার মধ্যে রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যান, রবীন্দ্র সরোবর ও হাতিরঝিল এলাকা ত্যাগ
করতে হবে।
১০. সন্ধ্যা ৬টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদস্য নন, এমন ব্যক্তিরা ক্যাম্পাসে অবস্থান করবেন না।
১১. সব অনুষ্ঠানস্থলে ধূমপান থেকে বিরত থাকুন।
১২. দুপুর ২টার মধ্যে সব উন্মুক্ত স্থানের অনুষ্ঠান শেষ করতে হবে।
১৩. ভুভুজেলা (বিশেষ প্রকার বাঁশি) বাজানো, বিক্রি ও বহন থেকে বিরত থাকতে বলা হয়েছে।
১৪. কোনো কারণে পুলিশের সহযোগিতা প্রয়োজন হলে রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, রবীন্দ্র সরোবর ও হাতিরঝিলে স্থাপিত পুলিশ সাব-কন্ট্রোলরুম, কেন্দ্রীয় পুলিশ কন্ট্রোলরুম, রমনা, শাহবাগ, ধানমন্ডি ও হাতিরঝিল থানায় যোগাযোগ করতে বলা হয়েছে। প্রয়োজনে ৯৯৯ অথবা ০১৩২০-০৩৭৮৪৫ যোগাযোগ করুন।