June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 21st, 2023, 6:03 pm

পাঁচ দফা দাবি আদায়ের লক্ষে বাংলাদেশ নার্সেস এসোসিয়েশনের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক,  রংপুর :

পাঁচ দফা দাবি আদায়ের লক্ষে রোববার বিকেলে রংপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন রংপুরের নেতৃবৃন্দ। আগামী ৩০ মের মধ্যে দাবী বাস্তবায়ন না হলে ৩১ মে রংপুরে মানববন্ধনের ঘোষনা দিয়েছে।
রংপুর প্রেসক্লাবে ভবনের হলরুমে অনুষ্টিত সংবাদ সম্মেলন লিখিত বক্তব্যে বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন সহ-সভাপতি আশরাফুল ইসলাম বলেন, দেশে ৩৭২টি বেসরকারি নার্সিং কলেজ পরিচালিত হচ্ছে। এর মধ্যে অবৈধভাবে শতাধিক নার্সিং কলেজের নিবন্ধন নিয়েছেন চিহৃত দুই ব্যক্তি। এই দুজনের নামেই নিবন্ধন হয়েছে ৫৯টি প্রতিষ্ঠানের।

নার্সিং কলেজের নীতিমালা অনুযায়ি কমপক্ষে ১০০ শয্যার জেনারেল হাসপাতাল থাকতে হবে অথবা ১০০ শয্যা জেনারেল হাসপাতালের আইনগত চুক্তি ভিত্তিক পার্টনারশীপ থাকতে হবে। কিন্ত অনেকের তা নেই। অথচ বেসরকারি প্রতিষ্ঠানগুলোর শতকরা ৮০ ভাগ প্রতিষ্ঠানের কিছুই নেই । তারা শুধু মাত্র সার্টিফিকেট বিক্রি করে আসছে ।
সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবীর মধ্যে রয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় কর্তৃক ডিপ্লোমা, ইন পেশেন্ট কেয়ার টেকরোলোজিস্টদের ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স ঐ্যান্ড মিডওয়াইফারি কোর্স এর সমমানের প্রজ্ঞাপন অবিলম্বে বাতিল করে এইচএসসি পাশের তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড পেশায় স্পেশাল মিডওয়াইফারি কোর্সকে ¯œাতক ডিগ্রীতে রূপান্তর করতে হবে।

গ্র্যজুয়েট নার্সের জন্য নার্সিং পেশায় স্পেশাল ক্যাডার সার্ভিস অনতিবিলম্বে চালু করা এবং প্রথম শ্রেণীর শূন্য পদগুলোতে নিয়োগের ব্যবস্থা করা।
সরকারী চাকুরীতে নার্সেদের মূল বেতনের সাথে ৩০ ভাগ ঝুকি ভাতা অবিলম্বে নিশ্চিত করার দাবী জানান। এছাড়ার নার্সিং ইন্টানশিপ ভাতা ২০ হাজার টাকায় উন্নিত করা এবং বেসরকারী ভাবে গড়ে উঠা সকল নাসিং প্রতিষ্টান বন্ধের দাবী জানান সংবাদ সম্মেলনে।
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ নার্সেস এসোসিয়েশনের কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি সফিউজ্জাম রিপন, সাংগঠনিক সম্পাদক শহিদুর রহমান সাজু, রংপুর বিভাগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মানিক প্রমূখ ।###