June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 23rd, 2024, 4:56 pm

পাঁচ দিন পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

টানা পাঁচ দিন বন্ধ থাকার পর বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি ও রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে বেনাপোল ও পেট্রাপোল বন্দর এলাকায় দুই দেশে প্রবেশের অপেক্ষায় হাজার হাজার পণ্য বোঝাই ট্রাক অপেক্ষা করে।

বেনপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সহসভাপতি কামাল উদ্দিন শিমুল জানান, ১৮ থেকে ২০ মে ভারতের উত্তর ২৪ পরগনার বনগাঁতে লোকসভা নির্বাচন, ২১ মে যশোরের শার্শা উপজেলা পরিষদ নির্বাচন ও ২২ মে বৌদ্ধ পূর্ণিমার সরকারি ছুটির কারণে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ ছিল। বৃহস্পতিবার সকাল থেকে ভারত থেকে বিভিন্ন পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করতে শুরু করেছে।

তিনি আরও বলেন, টানা ৫ দিন বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকার কারণে দেশের অনেক শিল্প কলকারখানা, গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে উৎপাদন কার্যক্রম ব্যাহত হয়েছে। প্রতিদিন এ বন্দর দিয়ে সরকারের রাজস্ব আয় হয় প্রায় ২৫ কোটি টাকা। পাঁচ দিন বন্ধ থাকার ফলে এ বন্দর থেকে প্রায় ১২৫ কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হলো সরকার।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম বলেন, টানা পাঁচ দিন ছুটির কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। লোকসভা নির্বাচনের কারণে তিন দিন বেনাপোল বন্দর দিয়ে ভারতে পাসপোর্টধারী বাংলাদেশি পর্যটক ভ্রমণ নিষিদ্ধ ছিল। শুধু মেডিকেল ও ভারতীয় পাসপোর্টযাত্রীদের

যাতায়াতের অনুমতি ছিল।

শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টা থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর শুরু হয়। বৃহস্পতিবার (২৩ মে) এ নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। সকাল থেকে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াত অন্যান্য দিনের মতোই স্বাভাবিক রয়েছে।

পণ্য আমদানি রপ্তানি কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম।

তিনি জানান, টানা পাচঁ দিন বন্ধ থাকার পর আজ সকাল থেকে বন্দরে পুনরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

—–ইউএনবি