June 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 16th, 2023, 8:33 pm

পাঁচ বছরে সর্বোচ্চ মৃত্যুদন্ড ২০২২ সালে

অনলাইন ডেস্ক :

২০২২ সালে বিশ্বে অন্তত ৮৮৩ জনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইরান ও সৌদি আরবে রাজনৈতিক বন্দিসহ অনেকের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার ফল্কার টুর্ক জানান, চলতি বছর এখন পর্যন্ত ইরানে অন্তত ২০৯ জনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। ২০২২ সালে সংখ্যাটি অন্তত ৫৭৬ ছিল বলে অ্যামনেস্টি জানিয়েছে। এই সংখ্যা ২০২১ সাল এর তুলনায় প্রায় দ্বিগুন।

‘ইরানের শাসক তাদের ক্ষমতা চলে যাওয়া নিয়ে ভীত,’ বলে মনে করেন জার্মানির জোট সরকারের অংশীদার এফডিপি দলের রাজনীতিবিদ রেনাটা আল্ট। তিনি জার্মান সংসদের মানবাধিকার ও মানবিক সহায়তা বিষয়ক কমিটির প্রধান।

রাজনৈতিক স্পন্সরশিপ
গত ৭ জানুয়ারি ইরানে ২২ বছর বয়সি কারাতে চ্যাম্পিয়ন মোহাম্মদ মেহদি কারামির মৃত্যুদন্ড কার্যকর করা হয়। ঐ দিনটি জার্মানির সবুজ দলের রাজনীতিবিদ হেলগে লিমবুর্গের জন্য ‘একটি দুঃখ ও ক্রোধের দিন।’ কারণ তিনি কারামির ‘স্পন্সর’ ছিলেন। তিনি কারামিকে ব্যক্তিগতভাবে না চিনলেও তার কাছের মানুষের সঙ্গে মাঝেমধ্যে যোগাযোগ করতেন। এটি একধরণের রাজনৈতিক কর্মকান্ড। লিমবুর্গের মতো জার্মানি ও অন্যান্য দেশের অনেক রাজনীতিবিদ ইরান ও অন্যান্য দেশের বন্দিদের স্পন্সর হয়েছেন। এভাবে বন্দিদের বিষয়ে সচেতনতা তৈরির চেষ্টা করা হয় বলে ডয়চে ভেলেকে জানান রেনাটা আল্ট। এমনটি না করলে আরও অনেক বন্দিকে মৃত্যুদন্ড দেওয়া হতে পারে বলে মনে করেন তিনি।

আরও তথ্য
২০২২ সালে সৌদি আরবে ১৯৬ জনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। এর মধ্যে একদিনে ৮১ জনের মৃত্যুদন্ড কার্যকরের ঘটনা আছে। ২০২১ সালে সংখ্যাটি ছিল ৬৫। ২০২২ সালে বিশ্বে মোট মৃত্যুদন্ড কার্যকরের ৮০ শতাংশের বেশি হয়েছে ইরান ও সৌদি আরবে। গতবছর মোট ২০টি দেশে মৃত্যুদন্ড কার্যকর করা হয়। মাথা বিচ্ছিন্ন করে, ঝুলিয়ে, গুলি করে কিংবা সরকার অনুমোদিত কেন্দ্রে বিষ দিয়ে মৃত্যুদন্ড কার্যকর করা হয়। মৃত্যুদন্ড কার্যকর হওয়া প্রতি তিনজনের একজনকে মাদক পাচারের দায়ে মৃত্যুদন্ড দেওয়া হয়।

চীনের তথ্য নেই
অ্যামনেস্টির হিসেবে চীন, ভিয়েতনাম ও উত্তর কোরিয়ার তথ্য নেই। চীনে প্রতিবছর কয়েক হাজার মৃত্যুদন্ডকার্যকর করা হয় বলে ধারণা করা হয়। তবে চীন এসব তথ্যকে রাষ্ট্রীয় গোপন তথ্য হিসেবে দেখে। ভিয়েতনাম ও উত্তর কোরিয়ায়ও অনেক মৃত্যুদন্ড কার্যকর করা হয় বলে মনে করা হয়।
মৃত্যুদন্ডের বিধান বাতিল
২০২২ সালে আরও ছয়টি দেশ মৃত্যুদন্ডেরবিধান সম্পূর্ণ বা আংশিক বাতিল করেছে। এর মধ্যে আফ্রিকার দেশ সিয়েরা লিওন ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক মৃত্যুদন্ডের বিধান সম্পূর্ণ বাতিল করেছে। ২০২২ সালের শেষ পর্যন্ত ১১২টি দেশ মৃত্যুদন্ডের বিধান বাতিল করেছে।

বাংলাদেশ প্রসঙ্গ
২০২২ সালে চারজনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। ১৬৯ জনের বেশি আসামির বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় দেওয়া হয়েছে। ২০২২ সালের শেষ পর্যন্ত মৃমৃত্যুদন্ডপ্রাপ্ত আসামির সংখ্যা ছিল দুই হাজারের বেশি।