September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 15th, 2022, 12:54 pm

পাইকগাছায় ভেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

বৈরী আবহাওয়ায় খুলনার পাইকগাছায় শিবসার নদীতে জোয়ারের পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ঝুঁকিপূর্ণ ওয়াপদার ভেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আব্দুল্লাহ আল মামুন বলেন, রবিবার বিকালে প্রবল জোয়ারে উপজেলার পানি উন্নয়ন বোর্ডের ২৩নং পোল্ডারের বয়ারঝাঁপা এলাকার ভাঙ্গাহাড়িয়া নামক স্থানে প্রায় ৩০ ফুট ওয়াপদার বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়ে। এতে কয়েকশত ছোটবড় মৎস্য ঘের তলিয়ে গেছে।

শিগগিরই বাঁধ নির্মাণ না হলে এই ইউনিয়নের প্রায় পাঁচ গ্রাম লোনা পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান গাজী জানান, তার ইউনিয়নে শিবসা নদীর তীরবর্তী ওয়াপদার দুর্বল ভেড়িবাঁধটি ভেঙে গিয়ে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। তাই ভাটার সময় উপজেলা প্রশাসনের তত্ত্বাবধায়নে তিনিসহ স্থানীয় এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে ক্ষতিগ্রস্ত ভেড়িবাঁধটির মেরামতের জন্য প্রস্তুতি নিয়ে রেখেছেন।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. রাজু হাওলাদার জানান, বাঁধ ভাঙার খবরে পেয়ে তিনি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্লাবিত এলাকা পরিদর্শন করেছেন। সর্বশেষ উপজেলা প্রশাসনের তত্ত্বাবধায়নে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সরবরাহকৃত প্রয়োজনীয় সরঞ্জামাদি ব্যবহার করে ক্ষতিগ্রস্থ বাঁধটি প্রাথমিকভাবে মেরামতের জন্য প্রস্তুত রয়েছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম জানান, প্রাথমিকভাবে ক্ষতিগ্রস্ত বাঁধটির সংস্কারে প্রয়োজনীয় সরঞ্জামাদি পাঠানো হয়েছে। ভাটার সময় স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাঁধটির সংস্কারে কাজ শুরু করা হবে।

—ইউএনবি