June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 4th, 2024, 8:23 pm

পাইলটদের প্রতিবাদের মুখে ফ্লাইট কমালো ভারতের শীর্ষ এয়ারলাইন

অনলাইন ডেস্ক :

পাইলট স্বল্পতায় ব্যাপক আকারে ফ্লাইট বাতিল করেছে ভারতের শীর্ষ এয়ারলাইন ভিস্তারা। ৩১ মার্চ থেকে এয়ারলাইনটিকে প্রায় ১৫০টি ফ্লাইট বাতিল ও ২০০টি ফ্লাইট বিলম্ব করতে হয়েছে। খবর বিবিসি। মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিলিত হওয়ার পর প্রতিবাদ শুরু করেন পাইলটরা। তারা একে এক অসুস্থতার কারণ দেখিয়ে ছুটিতে যাওয়া শুরু করেন। এতেই ফ্লাইট বাতিল ও বিলম্বের মুখে পড়ে ভিস্তারা। ভিস্তারার একজন কর্মকর্তা বিবিসিকে বলেছেন, এয়ারলাইনটি অস্থায়ীভাবে তার নেটওয়ার্ক বাড়িয়েছে। আর বাতিল করা ফ্লাইটের জন্য গ্রাহকদের অর্থ ফেরত দেওয়া হবে।

দ্য হিন্দু জানিয়েছে, বুধবারের বৈঠকে ভিস্তারা সিইও বিনোদ কানন পাইলটদের কাছে ‘ট্যাক্সিং শিডিউলের’ জন্য ক্ষমা চেয়েছেন। সমস্যা সমাধানে তাদের সহায়তাও চেয়েছেন। পাইলট বাফার তৈরি করতে মাসের শেষ পর্যন্ত ফ্লাইট বাতিল করা অব্যাহত থাকবে। ভিস্তারার বেশির ভাগ অংশীদারিত্বের মালিক টাটা গ্রুপ। শিল্প গোষ্ঠীটি সরকারের কাছ থেকে ২০২১ সালে ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়া ২.২ বিলিয়ন ডলারে কিনে নেয়। গোষ্ঠীটি এখন তার এয়ারলাইন ব্যবসাকে এক করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। টাটা গ্রুপ ও সিঙ্গাপুর এয়ারলাইন্সের মধ্যে একটি যৌথ উদ্যোগে ভিস্তারা

এক হওয়ার পরে সম্মিলিত ২৫.১ শতাংশ অংশীদারিত্বের জন্য ২৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। গত কয়েকদিনের প্রতিবেদনে বলা হয়েছে, ভিস্তারার পাইলটরা একীভূতকরণ প্রক্রিয়ার অংশ হিসেবে দেওয়া নতুন বেতন কাঠামো এবং কাজের সময় নিয়ে অসন্তুষ্ট। পাইলটরাও এলোমেলো ডিউটি রোস্টারিংয়ের অভিযোগ করেছেন এবং দুই প্রতিষ্ঠান এক হওয়ার পরে তাদের ক্যারিয়ারের নিশ্চয়তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।