June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 29th, 2023, 8:56 pm

পাকিস্তানকে নিয়ে ভাবার সময় কোথায়!

অনলাইন ডেস্ক :

বিধ্বস্ত জনপদেই গড়ে তুলতে হবে প্রত্যাশার সৌধ। নতুন আশার স্পন্দন নিয়ে প্রস্তুত হতে হবে আরও বড় চ্যালেঞ্জের জন্য। কিন্তু সময়টাতো বড্ড কম! নেদারল্যান্ডসের কাছে নাকানিচুবানি খাওয়ার দুই দিন পর লড়তে হবে পাকিস্তানের বিপক্ষে। সময়টা ভালো যাচ্ছে না তাদেরও। তবে নিজেদেরই এত সমস্যা যে পাকিস্তানকে নিয়ে ভাবার সময় কোথায়! বিশ্বকাপে এখনও পর্যন্ত বাংলাদেশ ও পাকিস্তানের গতিপথ প্রায় একইরকম। প্রথম ম্যাচ জয়ের পর টানা ৫ ম্যাচ হেরেছে বাংলাদেশ। পাকিস্তানের সেখানে শুরুটা ছিল একটু ভালো। দুটি জয় ছিল তাদের প্রথম দুই ম্যাচে। এরপর টানা ৪ পরাজয়। পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ফর্ম নিয়ে চর্চা চলছে অনেক। তার নেতৃত্ব নিয়েও কাটাছেঁড়া চলছে নিত্য। দল নির্বাচন থেকে শুরু করে তাদের অনেক কিছু নিয়ে তুমুল সমালোচনা করছেন সাবেকরা।

অনেকটা চাপে থেকেই তাই বাংলাদেশের বিপক্ষে মঙ্গলবার মাঠে নামবে তারা। তবে প্রতিপক্ষের সেই চাপকে কাজে লাগানোর বাস্তবতায় নেই বাংলাদেশ দল। নানা সমস্যা জেরবার হয়ে নিজেদেরই যে নাভিশ্বাস উঠছে প্রায়! ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, কোনো কিছুরই ধারাবাহিকতা নেই। বিশ্বকাপের ৬ ম্যাচের একটিতেও সমন্বিত কোনো পারফরম্যান্স তারা মেলে ধরতে পারেনি। বিশ্বকাপে নিজেদের পরের ম্যাচটিতে তাকিয়ে তাই প্রতিপক্ষ নিয়ে ভাবনার অবকাশ খুব একটা দেখছেন না বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তার সামনে আপাতত মূল চ্যালেঞ্জ, দলের ভেঙে পড়া মনোবল আবার চাঙা করা। হতাশায় মুষড়ে পড়া ক্রিকেট অনুসারীদের জন্য শেষের ভালোলাগার পরশ উপহার দিতে চান অধিনায়ক।

“নিজেদের তুলে ধরতে হবে আমাদের। এই মুহূর্তে আমরা প্রতিপক্ষ নিয়ে ভাবার মতো অবস্থায় নেই। আমাদের স্রেফ সেভাবে খেলতে হবে, যেভাবে আমরা জানি যে খেলতে পারি। নিজেদের অনুপ্রাণিত করতে হবে। এ ছাড়া আর কোনো পথ নেই। আরও তিনটি ম্যাচ খেলতে হবে আমাদের। বাংলাদেশের মানুষদের যদি কিছু ফিরিয়ে দিতে পরি, তা হবে দারুণ। এই মুহূর্তে কেবল এটাই ভাবতে পারি।” বাংলাদেশের বিপক্ষে ম্যাচ খেলতে শনিবারই কলকাতায় এসেছে পাকিস্তান দল। সবশেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণভাবে ম্যাচে ফিরেও শেষ পর্যন্ত অল্পের জন্য হেরে যায় তারা। তবে সেই ম্যাচ থেকে প্রেরণার রসদও তারা পেতে পারেন। ঘুরে দাঁড়ানোর জন্য এই মুহূর্তে বাংলাদেশের চেয়ে আদর্শ প্রতিপক্ষ আর কে আছে! দুই দলের সবশেষ লড়াইয়ে গত মাসে লাহোরে পাকিস্তানের কাছে সহজেই হেরে গেছেন সাকিবরা। পাকিস্তান একতরফা জয় পেয়েছিল গত বিশ্বকাপেও।