June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 14th, 2023, 8:59 pm

পাকিস্তানজুড়ে ‘স্বাধীনতা’ বিক্ষোভের ডাক দিলেন ইমরান

অনলাইন ডেস্ক :

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশজুড়ে ‘স্বাধীনতা’ আন্দোলনের ডাক দিয়েছেন। তিনি বলেছেন, ‘স্বাধীনতা সহজে আসে না, ছিনিয়ে নিতে হয়।’ গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে ইমরানকে গ্রেপ্তার করা হয়। পরে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে তিনি জামিনে মুক্তি পান। এ ঘটনায় ক্ষুব্ধ ইমরানের সমর্থকরা সরকারি ভবনে আগুন ধরিয়ে দেয়, সড়ক অবরোধ করে এবং সামরিক সম্পত্তিতে হামলা চালায়। গত শনিবার রাতে ইউটিউবে দেওয়া এক ভাষণে ইমরান বলেন, ‘স্বাধীনতা সহজে আসে না। আপনাকে এটা কেড়ে নিতে হবে। এর জন্য আপনাকে ত্যাগ স্বীকার করতে হবে।’

আগামী বুধবার থেকে আবারও নির্বাচনের দাবিতে রাস্তায় নামবেন বলে সমর্থকদের উদ্দেশে ইমরান বলেন, ‘রোববার (১৪ মে) দেশের শহর, গ্রাম ও রাস্তায় বিক্ষোভ হবে।’ কয়েক মাস ধরে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান সেনাবাহিনীর বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন। ২০২২ সালে তার বিরুদ্ধে হত্যা চেষ্টায় জড়িত থাকার দাবি করার কয়েক ঘণ্টা পর গত মঙ্গলবার তাকে গ্রেপ্তার করা হয়। পাকিস্তানের ৭৫ বছরের ইতিহাসের প্রায় অর্ধেক সময় দেশটিকে সরাসরি শাসন করেছে শক্তিশালী সামরিক বাহিনী। শুধু তাই নয়, রাজনৈতিক ব্যবস্থার ওপরও নজর রাখছেন তারা।

এর আগে ইমরান খান সাংবাদিকদের জানিয়েছিলেন, তাকে গ্রেপ্তারের পেছনে সেনাপ্রধানের হাত রয়েছে। তবে বিক্ষোভের সময় সামরিক স্থাপনায় হামলা থেকে নিজেকে দূরে সরিয়ে নেন ইমরান। তিনি আরও দাবি করেন, তার দলের কর্মীরা এর সঙ্গে জড়িত ছিলেন না। ইমরান খান এই ঘটনার স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, গত সপ্তাহে সহিংসতায় অন্তত ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক পুলিশ কর্মকর্তা। আটক করা হয়েছে চার হাজারেরও বেশি মানুষকে।