June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 26th, 2022, 9:12 pm

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৩ চীনা নাগরিক নিহত

অনলাইন ডেস্ক :

পাকিস্তানের দক্ষিণাঞ্চলের করাচি বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে এক আত্মঘাতী বোমা হামলায় তিন চীনা নাগরিক এবং তাদের পাকিস্তানি ড্রাইভার নিহত হয়েছেন। এ সময় আরও দুজন আহত হয়েছেন। মঙ্গলবার দেশটির নিরাপত্তা কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

কর্মকর্তারা জানায়, দেশটির একটি বিচ্ছিন্নতাবাদী জঙ্গি গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেছে। এক নারী আত্মঘাতী বোমারু এ হামলা চালায় বলেও জানায় তারা।

করাচি বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র মোহাম্মদ ফারুক জানিয়েছেন, বোমা হামলায় আরও এক চীনা নাগরিক এবং ভ্যানের সঙ্গে থাকা পাকিস্তানি গার্ড আহত হয়েছেন।

করাচির পুলিশ প্রধান গোলাম নবী মেমন বলেছেন, ধারণা করা হচ্ছে হামলার পেছনে একজন নারী আত্মঘাতী বোমা হামলাকারী ছিল।

তিনি বলেন, ঘটনাস্থলের সিসি টিভি ফুটেজে দেখা গেছে একজন আপাদমস্তক বোরকা পরিহিত নারী ভ্যানের দিকে হেঁটে যাচ্ছেন, তারপরই তাৎক্ষণিক বিস্ফোরণটি ঘটে।

উল্লেখ্য, হামলার দায় স্বীকার করা বেলুচিস্তান লিবারেশন আর্মি নিকটবর্তী বেলুচিস্তান প্রদেশে সক্রিয় একটি জঙ্গি গোষ্ঠী। অতীতেও তারা চীনা নাগরিকদের লক্ষ্য করে বেশ কয়েকটি হামলা চালায়।

মঙ্গলবারের হামলার পর বেলুচিস্তান লিবারেশন আর্মির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বোমা হামলাকারীকে শারি বালুচ বা ব্রামশ বলা হয়েছে। এছাড়াও বলা হয়েছে যে তিনিই দলের প্রথম নারী বোমা হামলাকারী।

বিবৃতিতে বলা হয়েছে, হামলাটি ‘বেলুচ প্রতিরোধের ইতিহাসে একটি নতুন অধ্যায়’ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে।

দীর্ঘদিন ধরে সশস্ত্র বেলুচ জঙ্গিগোষ্ঠী বেলুচিস্তানে বিদ্রোহের চেষ্টা করছে। তারা ইসলামাবাদ থেকে সম্পূর্ণ স্বাধীনতা দাবি না করলেও এই অঞ্চলের প্রাকৃতিক সম্পদের ওপর স্বায়ত্তশাসনের দাবি করে।