May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 4th, 2022, 7:12 pm

পাকিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণ, নিহত অন্তত ৩০

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের শিয়া মুসলিমদের একটি মসজিদের ভিতরে শক্তিশালী বোমা বিস্ফোরণে ৩০ জনেরও বেশি মুসল্লি নিহত এবং অর্ধশতাধিক আহত হয়েছেন। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর বলে পুলিশ জানিয়েছে।

স্থানীয় পুলিশ কর্মকর্তা ওয়াহেদ খান জানান, পেশোয়ারের পুরনো শহরের কুচা রিসালদার মসজিদে জুমার নামাজের জন্য মুসল্লিরা জড়ো হওয়ার সময় বিস্ফোরণ ঘটে।

পেশোয়ারের পুলিশ প্রধান মুহাম্মদ এজাজ খান বলেছেন, দুই সশস্ত্র হামলাকারী মসজিদের বাইরে পুলিশের ওপর গুলি চালালে সহিংসতা শুরু হয়। বন্দুকযুদ্ধে একজন হামলাকারী এবং একজন পুলিশ সদস্য নিহত হয়েছেন এবং অপর একজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। বাকি হামলাকারীরা তখন মসজিদের ভেতরে ছুটে গিয়ে বোমা বিস্ফোরণ ঘটায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের সময় মসজিদের ভেতরে অন্তত ১৫০ জন মুসল্লি ছিলেন।

এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। তবে এর আগে এই অঞ্চলে ইসলামিক স্টেট গ্রুপ এবং পাকিস্তানের তালেবান বিদ্রোহীদের সংগঠন উভয়ই আফগানিস্তান সীমান্তবর্তী এই অঞ্চলে দীর্ঘদিন ধরে বোমা হামলা চালিয়ে আসছে।

শায়ান হায়দার নামে একজন প্রত্যক্ষদর্শী মসজিদে প্রবেশের প্রস্তুতি নিচ্ছিলেন, তখনই এই শক্তিশালী বিস্ফোরণের ধাক্কায় তিনি ছিটকে রাস্তায় পড়ে যান।

তিনি বলেন, ‘আমি আমার চোখ খুলে চারদিকে ধুলা আর লাশ দেখতে পাই।’

দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান বোমা হামলার নিন্দা করেছেন।

সুন্নি মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে সংখ্যালঘু শিয়া মুসলিমরা বারবার হামলার শিকার হয়।

সাম্প্রতিক সময়ে পকিস্তানে ব্যাপক সহিংসতা বেড়েছে। এর আগে আফগান সীমান্তে সেনা ফাঁড়িতে বোমা হামলায় কয়েক ডজন সেনা নিহত হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, গত আগস্টে আফগানিস্তানে তালেবানরা ক্ষমতায় আসার পর থেকে শিয়াদের ওপর হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে।

—ইউএনবি