May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, March 5th, 2022, 8:16 pm

পাকিস্তানে শিয়া মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ৬৩

অনলাইন ডেস্ক :

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারে শিয়া মুসলিমদের একটি মসজিদের ভিতরে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৩ জনে পৌঁছেছে। হামলায় কমপক্ষে ২০০ জন আহত হয়েছে। এদিকে এই হামলার মাস্টারমাইন্ডকে গ্রেপ্তার করার দৃঢ় প্রতিজ্ঞার কথা জানিয়েছে দেশটির পুলিশ।

এক বিবৃতিতে আইএস এই হামলার দায় স্বীকার করে জানায়, এই আত্মঘাতী বোমা হামলাকারী আইএসের কর্মী, সে পাশের দেশ আফগানিস্তানের নাগরিক। শুক্রবার জুমার নামাজের ঠিক আগ মুহূর্তে সে পেশোয়ারের পুরনো শহরের কুচা রিসালদার শিয়া মসজিদে পাহারারত দু’জন পুলিশের ওপর গুলি চালায় এবং মসজিদের মধ্যে প্রবেশ করে তার সঙ্গে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়।

আফগানিস্তানের তালেবান সরকার এই হামলার নিন্দা করেছে। গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে আইএস এই অঞ্চলে তালেবানদের সবচেয়ে বড় নিরাপত্তা ঝুঁকি হিসেবে দেখা দিয়েছে।

তালেবানের তথ্য ও সংস্কৃতি উপমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ এক টুইটে জানান, ‘আমরা পাকিস্তানের পেশোয়ারে মসজিদে বোমা হামলার নিন্দা জানাচ্ছি। বেসামরিক নাগরিক ও মুসল্লিদের ওপর বোমা হামলার কোনো যৌক্তিকতা নেই।’

বোমা হামলাকারী আফগান নাগরিক; আইএসের এ দাবির বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি।

পেশোয়ারের লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র আসিম খান বলেন, হামলায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। এখনও হাসপাতালে ভর্তি ৩৮ জন রোগীর অবস্থা গুরুতর আশঙ্কাজনক।

শুক্রবার রাতে ও শনিবার সকালে নিহতদের স্বজনেরা কঠোর নিরাপত্তার সঙ্গে দাফন করেছেন।

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এক বিবৃতিতে বলেছেন, হামলার সঙ্গে সংশ্লিষ্টদের খুঁজে বের করার জন্য ফরেনসিক রিপোর্ট ও সিসিটিভি ফুটেজ পর্যালোচনার জন্য তিনটি তদন্ত দল গঠন করা হয়েছে।