May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 16th, 2022, 9:17 pm

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন জনপ্রিয় কৌতুক অভিনেতা ভগবন্ত মান

পাঞ্জাবের দুর্নীতিবিরোধী আম আদমি পার্টির (এএপি) নেতা ও জনপ্রিয় কৌতুক অভিনেতা ভগবন্ত মান (৪৮) পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

বুধবার রাজ্যের স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিং-এর পৈতৃক গ্রাম খটকার কালানে একটি জমকালো অনুষ্ঠানে আম আদমি পার্টির প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের উপস্থিতিতে পাঞ্জাবের গভর্নর বনওয়ারিলাল পুরোহিত মানকে শপথবাক্য পাঠ করান।

শপথ অনুষ্ঠানের পরে মান পাঞ্জাব থেকে দুর্নীতি নির্মূল এবং রাজ্যে শিক্ষা ও স্বাস্থ্য সুবিধার উন্নতির জন্য তার নির্বাচনী প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

তিনি বলেন,‘আমি সবার মুখ্যমন্ত্রী হব।’

মান-এর জয়ের মধ্য দিয়ে দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসকে হারিয়ে আম আদমি পার্টি পাঞ্জাবে ক্ষমতায় আসীন হলো। ২০১৭ সাল থেকে কংগ্রেস রাজ্যটির ক্ষমতায় ছিল।

১৯৭৩ সালে পাঞ্জাবের সাতোজ গ্রামে জন্মগ্রহণকারী ভগবন্ত মান একজন কৌতুক অভিনেতা হিসেবে তার কর্মজীবন শুরু করেন। ২০১১ সালে তিনি পাঞ্জাব পিপলস পার্টিতে যোগ দেয়ার মাধ্যমে রাজনীতিতে যোগ দেন। এরপর ২০১৪ সালে তিনি আম আদমি পার্টিতে যোগ দেন।

সাবেক বেসামরিক কর্মচারী-রাজনীতিবিদ কেজরিওয়াল ২০০৬ সালে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করে ও বিভিন্ন সমাজসেবামূলক কাজ করার মাধ্যমে উদীয়মান নেতা হিসেবে র‌্যামন ম্যাগসেসে পুরস্কার জিতে খ্যাতি অর্জন করেন।

পরে তিনি আম আদমি পার্টি গঠন করেন এবং দিল্লির মুখ্যমন্ত্রী হন। কেজরিওয়াল বর্তমানে ভারতের রাজধানীর তিনবারের মুখ্যমন্ত্রী।

—-ইউএনবি