January 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 25th, 2021, 12:24 pm

পাট থেকে স্যানিটারি প্যাড বানিয়ে পুরস্কার জিতলেন বিজ্ঞানী ফারহানা

নারী ও মেয়েদের মাসিক ব্যবস্থাপনাকে পরিবেশবান্ধব করার ক্ষেত্রে পাট থেকে প্রাপ্ত সেলুলোজ দিয়ে স্যানিটারি প্যাড তৈরির মেশিন বানিয়ে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) বিজ্ঞানী ফারহানা সুলতানা একটি আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন।

আইসিডিডিআরবি তাদের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করা এক বিবৃতি জানিয়েছে, আইসিডিডিআরবি’র সহকারী বিজ্ঞানী ফারহানা সুলতানা আমেরিকান সোসাইটি ফর ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন (এএসটিএমএইচ) আয়োজিত ‘মহামারি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় স্বাস্থ্য সম্মত বিশ্ব সম্প্রদায়’ শীর্ষক চতুর্থ ইনোভেশন পিস প্রতিযোগিতায় গ্র্যান্ড পুরস্কার জিতেছেন।

বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমেদ খানের সঙ্গে সমন্বয় করে ফারহানা সুলতানা পাটের সেলুলোজভিত্তিক ডিসপোজেবল প্যাড তৈরি করে এর পরীক্ষা চালিয়েছেন।

এই প্যাডটি বাংলাদেশের নারী ও মেয়েদের মাসিকের স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার জন্য একটি বিকল্প সমাধান। পাটের সেলুলোজ একটি নতুন উপাদান এবং দেশে বর্তমানে এমন প্যাড বানানোর কোন ধরনের মেশিন নেই, যা দিয়ে প্যাড উৎপাদন করা করবে।

এএসটিএমএইচের এই প্রতিযোগিতার পুরস্কার হিসেবে পাঁচ হাজার মার্কিন ডলার পাবেন ফারহানা। ২০২২ সালে এই প্রতিযোগিতার পরবর্তী আসরে বিচারকের ভূমিকা পালন করবেন তিনি।

আইসিডিডিআরবি তাদের ফেসবুক পেজে আরও জানায়, বিজ্ঞানী ফারহানা পুরস্কারের টাকা দিয়ে আরও বেশিসংখ্যক প্যাড উৎপাদনের জন্য পরীক্ষা চালাবেন। একইসাথে বাণিজ্যিকভাবে এটি উৎপাদনের পরিকল্পনা নিয়েও কাজ করবেন। পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে গবেষণা করবেন তিনি।

—ইউএনবি