March 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 23rd, 2023, 3:17 pm

পানির অভাবে নষ্ট হচ্ছে কৃষকের স্বপ্ন

জেলা প্রতিনিধি, পটুয়াখালী (কলাপাড়া) :

পটুয়াখালীর কলাপাড়ায় খালে বাঁধ দিয়ে করা হচ্ছে মাছ চাষ। ফলে দেখা দিয়েছে তিব্র পানির সংকট। চেখের সামনেই নষ্ট হয়ে যাচ্ছে কৃষকের স্বপ্ন। পানির অভাবে দিশেহারা হয়ে পড়েছে তরমুজ চাষীরা। এমন অবস্থার সৃষ্টি হয়েছে উপজেলার বালিয়াতলী ইউনিয়নের বড় বালিয়াতলীর গ্রামে। কৃষক হাাবিবুল্লাহ প্যাদা প্রায় ৪০ একর জমিতে তরমুজ চাষ করছেন। তিন বলেন পানির অভাবে জমি সেচ দিতে না পারায় তরমুজের লতা ক্রমশই শুকিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। একই কথা বলেছেন কৃষক আনোয়ার, জলিল মাতুব্বর,খলিল হাওলাদারসহ আরো অনেকে।
কৃষকরা জানায়, উপজেলার বালিয়াতলী ইউনিয়নের বড় বালিয়াতলী গ্রামের হাক্কার খাল থেকে পানি সংগ্রহ করে যুগ যুগ ধরে শুকনো মৌসুমে বিভিন্ন কৃষি পন্য উৎপাদন করে আসছি। কিন্তু ওই খালটি স্থানীয় প্রভাবশালী মহল বন্দোবস্ত নিয়ে বাঁধ দিয়ে মাছ চাষ করছেন। তাই ওই খাল থেকে পানি সংগ্রহ করতে গেলে বাঁধা দিচ্ছেন তারা। এ বিষয়ে উপজেলা প্রশাসনকে জাননো হলেও খাল থেকে পানি সংগ্রহ করতে পারছি না বলে ওইসব কৃষকরা জানিয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা এআরএম সাইফুল্লাহ বলেন, কৃষকদের পানির অভাবের বিষয়টি শুনেছি। তারা যাতে পানি ব্যবহার করতে পারেন সে জন্য ব্যবস্থা গ্রহন করা হচ্ছে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য বলেন,এ বিষয়ে কৃষকরা তার কাছে এসেছিলো। ইতোমধ্যে তহসিলদারে মাধ্যমে বলা হয়েছে পানি সেচের জন্য কোন ধরনের বাঁধা সৃষ্টি না হয়।