May 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 17th, 2023, 9:35 pm

পাবনায় দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড!

পাবনার ঈশ্বরদীতে সোমবার দেশের ও চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে গত বছরের ১৫ এপ্রিল দেশের সর্বেোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

সোমবার (১৭ এপ্রিল) দুপুরে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন পাবনার ঈশ্বরদীর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন।

তিনি জানান, পাকিস্তান আমলে পাবনার ঈশ্বরদীতে আবহাওয়া অফিস প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করার ইতিহাস নেই।

তিনি বলেন, গত বছরের ১৫ এপ্রিল তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। তবে হয়তো আজকের ঈশ্বরদীর তাপমাত্রাই দেশের সর্বোচ্চ তাপমাত্রা হবে।

তিনি আরও বলেন, সকাল থেকেই অতি তীব্র তাপদাহ বইছে পাবনাজুড়ে। বাতাসে যেন আগুনের হলকা বের হচ্ছে। তীব্র গরমে মানুষ দিশেহারা হয়ে পড়ছে। অতি জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছেন না।

এদিকে প্রখর রোদ ও তীব্র দাবদাহের পাশাপাশি ব্যাপক লোডশেডিংয়ে পাবনাবাসী অতিষ্ঠ। রমজান ও পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে মানুষের জীবনযাত্রায় তাপদাহ ও লোডশেডিংয়ের প্রভাব পড়েছে ব্যাপকভাবে।

শহরের আব্দুল হামিদ রোডের রিকশাচালক মঈন উদ্দিন বলেন, ‘ঘামে পুরো জামা-কাপড় গোসল দেওয়ার মতো ভিজে গেছে। মনে হচ্ছে কখন যেন জানটাই বের হয়ে যায়। কিন্তু বাড়িতে বসে থাকলে তো আর জীবন চলবে না, তাই রিকশা নিয়ে বের হয়েছি।’

শহরের রাধানগর এলাকার বাসিন্দা আবু বক্কর সিদ্দিক বলেন, ‘গরম আর সহ্য হচ্ছে না। এরমধ্যে আবার যোগ হয়েছে লোডশেডিং। ২৪ ঘন্টার ১০-১২ ঘন্টাই বিদ্যুৎ থাকছে না!’

—-ইউএনবি