September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 8th, 2022, 6:34 pm

পাবনায় শিয়ালের আক্রমণে আহত ২৫

জেলা প্রতিনিধি, পাবনা :

পাবনায় একদল ক্ষ্যাপা শিয়ালের কামড়ে শিশু, বৃদ্ধ, মহিলাসহ ৩ গ্রামের ২৫ জন আহত হয়েছে। এর মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রায় দুই ঘন্টা ব্যাপী শিয়ালের দল তান্ডব চালিয়ে ভীতিকর অবস্থা সৃষ্টি করে বলে আক্রান্তরা জানিয়েছেন। পরে গ্রামবাসীদের প্রতিরোধের মুখে শিয়ালের দল পালিয়ে গেলেও একটি শিয়াল আটক করে পিটিয়ে মেরে ফেলেছে গ্রামবাসী।
বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে বেড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার ফাতেমা তুজ জান্নাত বলেন, বুধবার রাতের ঘটনায় এ পর্যন্ত ৫ জন হাসপাতালে এসে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন গ্রহণ করেছেন।

জানা যায়, বুধবার রাত সাড়ে ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত বেড়া উপজেলার নতুন ভারেঙ্গা ইউনিয়নে ৩ টি গ্রামে এ ঘটনা ঘটেছে।

এলাকাবাসী, আক্রান্তদের পরিবার ও স্থানীয় পশু চিকিৎসক খায়রুল ইসলাম জানান, বুধবার সন্ধ্যায় সাড়ে সাতটার দিকে বাটিয়াখড়া কবরস্থান থেকে একদল শিয়াল লোকালয়ে এসে প্রথমে বাটিয়াখড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে অবস্থান করা বৃদ্ধ আব্দুল কাদের (৬০), লাল্টু (৫৫), ওয়াজেদ (৩০) নামে তিনজনকে কামড়ে আহত করে। পরে স্থানীয়রা তাড়া দিলে শিয়ালের দল ক্ষিপ্ত হয়ে বাড়িতে বাড়িতে গিয়ে আক্রমণ করে।

এ সময় তাদের আক্রমনের শিকার হয়ে জুয়ারা খাতুন (৪২), জেসমিন (১৪), রঞ্জনা (২৫), নিলয় (৭), রাবেয়া (৯), রেহেনা (৪৫), রাজিয়া সহ গ্রামের ১৫ জন আহত হন। পরে শিয়ালের দল পার্শ্ববর্তী রাকসা ও চকপাড়া গ্রামে হানা দিয়ে ওই দুই গ্রামে কালু মিয়া (৬০), সামছুল ইসলাম (৪০), আবু মুসা (২৬) সহ ১০ জনকে আহত করে।

আহতদেরকে স্থানীয় ভাবে প্রাথমিক চিকিৎসা দিয়ে বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

বাটিয়াখড়া গ্রামের বাচ্চু মিয়ার স্ত্রী আক্রান্ত রেহেনা খাতুন (৪৫) জানান, তিনি রাতে বাড়ির আঙ্গিনায় অবস্থান করছিলেন। এ সময় লোডশেডিং চলছিলো। অন্ধকারে শিয়ালের দল এসে তার ওপর ঝাঁপিয়ে পড়ে। তাকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে এলে ক্ষতস্থানে ৯টি সেলাই দিতে হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বেড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার ফাতেমা তুজ জান্নাত বলেন, এ পর্যন্ত ৫ জন হাসপাতালে এসে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন গ্রহণ করেছেন। তবে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিনের স্বল্পতা থাকায় বাকি রোগীদের পাবনা জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

নতুন ভারেঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু দাউদ হোসেন জানান, শিয়ালের আক্রমণের ঘটনার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে। আহতদের দ্রুত ভ্যাকসিন নিতে পরামর্শ দেয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে বেশ কয়েকজন ভ্যাকসিন নিয়েছেন।