August 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 13th, 2022, 1:39 pm

পায়রার বাঁধ ভেঙে প্লাবিত বরগুনার ৮ গ্রাম, ক্ষতিগ্রস্ত মাছের ঘের

বরগুনার তালতলীতে পায়রা নদীর বেড়িবাঁধ ভেঙে জয়ালভাংগা, নলবুনিয়া ও তেঁতুল বাড়িয়া এলাকার আটটি গ্রাম প্লাবিত হয়েছে। রাতে জোয়ারের প্রবল তোড়ে বাঁধ ভেঙে যায়। এতে পুকুরসহ ৫০টির মতো মাছের ঘের প্লাবিত হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্লাবিত গ্রামগুলোর চুলায় পানি উঠায় অনেকেই দুপুরে রান্না করতে পারবে না। গবাদি পশুগুলোকে উঁচু স্থানে নেয়া হয়েছে।এছাড়াও বিষখালী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বরইতলা ফেরি ঘাটটি পানির মধ্যে নিমজ্জিত রয়েছে।

স্থানীয়দের অভিযোগ, বাঁধ মেরামতের গাফলতির কারণে এই ক্ষয়-ক্ষতি হয়েছে। নদীতে জমিজমা, বসতভিটা বিলিন হয়ে গেছে। অথচ টেঁকসই বেড়িবাঁধ নির্মাণের উদ্যোগ নেই কর্তৃপক্ষের।

পনি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম সোহাগ জানান, বিকল্প বেড়িবাঁধ নির্মাণের প্রস্তাবনা পাঠানো হয়েছে। ইতোমধ্যে এখানে সিআইপি প্রকল্পের ফেস-২ এর সার্ভে কাজ চলমান আছে। দ্রুত স্থায়ীভাবে বাঁধ নির্মাণ করা হবে।

তালতলী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম সাদিক তানভীর জানান, পায়রা নদীর বেড়িবাঁধ ভেঙে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। দ্রুত বেড়িবাঁধ মেরামতের জন্য পনি উন্নয়ন বোর্ডের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

—ইউএনবি