December 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 28th, 2022, 12:33 pm

পারমাণবিক অস্ত্র নিয়ে উচ্চ সতর্ক থাকার নির্দেশ পুতিনের, বাড়ছে উত্তেজনা

অনলাইন ডেস্ক :

ইউক্রেনে আগ্রাসনের মধ্যেই পারমাণবিক অস্ত্র বহনকারী বাহিনীকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছেন রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ জাতীয় পদক্ষেপ পশ্চিমা দেশগুলোর সাথে উত্তেজনা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

রবিবার শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠকে পুতিন এই নির্দেশনা দেন।

ন্যাটো জোটের শীর্ষ নেতাদের ‘আগ্রাসী বিবৃতি’ এবং কঠোর আর্থিক নিষেধাজ্ঞার উদ্ধৃতি দিয়ে পুতিন রাশিয়ার পারমাণবিক অস্ত্র বহনকারী বাহিনীকে উচ্চ সতর্ক থাকার এ নির্দেশনা জারি করেন।

রাশিয়ান বাহিনী ইউক্রেনে কঠিন প্রতিরোধের সম্মুখীন হওয়ার মধ্যে পুতিনের এই নির্দেশ আসে। মার্কিন কর্মকর্তারা বলছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে বেশ কয়েকটি শহর দখল হলেও ক্রেমলিন কল্পনার চেয়ে কঠিন প্রতিরোধের মুখে পড়েছে। যদিও রাশিয়ার নতুন পদক্ষেপে পরিস্থিতি যেকোন সময় পরিবর্তন হতে পারে।

এদিকে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দলের বৈঠক বেলারুশ সীমান্তে হবে বলে জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপে জানিয়েছে, বেলারুশ সীমান্তের একটি অজ্ঞাত স্থানে সাক্ষাৎ করবে দুই পক্ষ। তবে বৈঠকের কোনো নির্দিষ্ট সময় জানানো হয়নি।

রবিবার রাশিয়া জানায়, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য রুশ প্রতিনিধি দল বেলারুশে পৌঁছেছে এবং তারা আলোচনার জন্য অপেক্ষা করছে। রাশিয়ার এমন তথ্য জানানোর কয়েক ঘণ্টা পর ইউক্রেন এ ঘোষণা দিয়েছে।