May 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 18th, 2023, 9:34 pm

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ৩১৮ মিলিয়ন ইউয়ানে রাশিয়ার ঋণ পরিশোধের অনুমোদন বাংলাদেশের

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য চীনের মুদ্রা ইউয়ানে রাশিয়ার ঋণ পরিশোধে সম্প্রতি ৩১৮ মিলিয়ন মার্কিন ডলারের অনুমোদন দিয়েছে বাংলাদেশ।

সম্প্রতি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং রাশিয়ান কর্মকর্তাদের মধ্যে অনুষ্ঠিত একটি বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে চীনা ব্যাংক অ্যাকাউন্টে ইউয়ানে রাশিয়ার ঋণ পরিশোধ করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ইউরোপীয় বিষয়ক প্রধান উত্তম কুমার কর্মকার ইউএনবিকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত বৃহস্পতিবার ইআরডির বৈঠকে ঋণ পরিশোধে চীনা মুদ্রা ইউয়ান ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ঋণ পরিশোধে চীনা মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হলেও এখনো লেনদেন সম্পন্ন হয়নি। অর্থপ্রদানের বিষয়টি স্পষ্ট করা এবং সমাধান করা দরকার।

বিষয়টির কূটনৈতিক সংবেদনশীলতার কথা উল্লেখ করে তিনি আর কোনো মন্তব্য করতে রাজি হননি।

ঢাকার এই সিদ্ধান্ত মার্কিন ডলারে নিষেধাজ্ঞা-বিধ্বস্ত রাশিয়াকে অর্থ পরিশোধে উদ্ভূত সমস্যার সমাধান করবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত বছর ইউক্রেনে সামরিক আগ্রাসনের কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়াকে সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন বা বিশ্বের অন্যতম অর্থপ্রদান ব্যবস্থা সুইফট থেকে বাদ দিয়েছে।

অন্যদিকে, রাশিয়ার ঋণে বাংলাদেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। কিন্তু রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা থাকায় মার্কিন ডলারে ঋণ পরিশোধ করা সম্ভব হচ্ছে না।

—-ইউএনবি