June 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 18th, 2023, 7:57 pm

পারিশ্রমিক বাড়ালেন তিশা

অনলাইন ডেস্ক :

আকর্ষণীয় চোখ, মিষ্টি হাসি, চেহারা, গ্ল্যামার আর অভিনয়ের মাধুর্য সবই আছে ছোট পর্দার এ অভিনেত্রী তানজিন তিশার। এক দশকের ক্যারিয়ারে সাফল্য কুড়িয়েছেন অনেক। টিভি নাটকে তার আলাদা গ্রহযোগ্যতা রয়েছে। বিশেষ করে রোমান্টিক ঘরানার নাটকে বরাবরই দর্শক তিশার অভিনয়ে ভিন্নতা খুঁজে পান। তবে এই অভিনেত্রী এখন গ্ল্যামারাস চরিত্রের চেয়ে গল্পনির্ভর, ব্যতিক্রম চরিত্রেই ফোকাস করছেন বেশি। গত বছরের কোরবানির ঈদ থেকে শুরু হয়েছে এই যাত্রা। তারই ধারাবাহিকতায় গেল রোজার ঈদে হাতে গোনা ৬/৭টি নাটকে অভিনয় করেন তিনি।

এর মধ্যে মাত্র ৩টি প্রচার হয়েছে ঈদের অনুষ্ঠানমালায়। অথচ গত বছর ঈদে তিশার এক ডজন নাটক প্রচার হয়েছিল। এ বিষয়ে তিশা বলেন, ‘এখন বেছে বেছে কাজ করছি। ভালো কাজের মাধ্যমে নিজেকে বাঁচিয়ে রাখতে চাই। আগে আমি নির্দিষ্ট দু’তিনজনের সঙ্গে অভিনয় করতাম। এখন সিনিয়র, সমবয়সি শিল্পীদের সঙ্গে ভিন্ন ধরনের গল্পে কাজ করি যাতে একঘেয়েমি না আসে।’ ২০১৪ সালে রেদোয়ান রনির ‘ইউটার্ন’ নাটক দিয়ে শুরু হয়েছিল তার অভিনয়ের যাত্রা। সেই যাত্রা এখনো চলমান। তিশা বলেন, ‘যখন অভিনয় শুরু করি, তখন অত সিরিয়াস ছিলাম না। একসময় মনে হয়, আমি তো চেষ্টা করে দেখতে পারি, অভিনয়টা নিয়মিত চালিয়ে যেতে পারি কিনা। গত কয়েক বছর সে চেষ্টাটাই করে যাচ্ছি, একটা চরিত্র হয়ে ওঠার, ক্যামেরার সামনে একটা গল্প বলার। রেসপন্সও ভালো পাচ্ছি।’ টিভি নাটক নিয়ে অভিযোগের শেষ নেই। নেপথ্যেও রয়েছে নানা অসঙ্গতি।

সিন্ডিকেট, প্রতিহিংসা, প্রতিযোগিতার বেড়াজালে অনেকে নিজেকে সামলে নিয়ে ব্যর্থ হন। তানজিন তিশা বলেন, ‘আমি সব সময় নিজের মতো করে চলার চেষ্টা করি। কারো সঙ্গে আমার কোনো প্রতিযোগিতা নেই। নিজের সঙ্গেই প্রতিযোগিতায় ব্যস্ত থাকি। পরের কাজটা কতটা ভালো হতে পারে সেটা নিয়ে ভাবি। প্রতিনিয়তই নতুন নতুন চরিত্রে নিজেকে প্রতিস্থাপন করে নিজেকে নতুন করে আবিষ্কার করি। অভিনয় শেখার চেষ্টা করি।’ ক্যারিয়ারে অনেক আলোচিক নাটক ও টেলিফিল্মে অভিনয় করেছেন তিশা। অভিনয়ের মুগ্ধতা ছড়িয়েছেন ওয়েব মাধ্যমেও। তানজিন তিশা তার আজকের অবস্থানের নেপথ্যে বিশেষভাবে কৃতজ্ঞ অভিনেতা আফরান নিশোর কাছে। তিশা বলেন, ‘আমার নিজের মনোবল, নিজের সাহসিকতাই আজকের অবস্থানে আসার সবচেয়ে বড় কারণ। প্রত্যেক সহশিল্পীর প্রতিই আমি কৃতজ্ঞ। তবে আমি বিশেষভাবে কৃতজ্ঞ আফরান নিশো ভাইয়ার কাছে। আমি ইন্ডাস্ট্রিতে না থাকলেও বলব আমি, নিশো ভাইয়া যেমন ভালো একজন অভিনেতা, ঠিক তেমনি ভালো একজন মানুষও বটে।’ নাটকে কাজ শুরু করতে না করতেই অনেকে স্বপ্ন দেখেন চলচ্চিত্রের। কারো কারো বেলায় তার বাস্তবায়নও ঘটে। এর ব্যতিক্রম তানজিন তিশা।

ছোটপর্দায় আলো ছড়ালেও এই তারকাকে এখনো দেখা যায়নি রুপালি পর্দায়। এ নিয়ে ভক্তদের কৌতুহলের শেষ নেই। চলচ্চিত্রে কাজ করতে যাচ্ছেন শিরোনামে একাধিকবার গুঞ্জনও রটেছে বিনোদন পাড়ায়। তবে আদৌ তার প্রমাণ মেলেনি। তবে কি বড় পর্দায় কাজ করবেন না তিশা? তিনি বলেন, ‘নায়িকা হতে চাইলে অনেক আগেই হতে পারতাম। প্রস্তাবও পেয়েছি অনেক। কিন্তু নিজেকে অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করতে চেয়েছি সব সময়। সিনেমায় যে আগ্রহ নেই এটা বলব না। আছে, তবে সিনেমার জন্য চাই ভালো গল্প। এটুকু আশ্বাস দিতে পারি যে, কাক্সিক্ষত গল্প ও চরিত্রে কাজের সুযোগ পেলে সিনেমায়ও কাজ করব।’ এদিকে অভিনয়ের বাইরে সামাজিক যোগাযোগের মাধ্যমেও আলো ছড়ান তিশা। বাংলাদেশে যেসব তারকা ফেসবুক-ইনস্টাগ্রামে দারুণ সক্রিয়, তাদের একজন তিশা। ভ্রমণ, কাজের খবর, উৎসব-পালাপার্বণ বা নিছকই শখের ফটোসেশন, বহু মুহূর্ত ভক্তদের জন্য তুলে ধরতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে সর্বোচ্চ ব্যবহার করে থাকেন তিশা। সম্প্রতি ফেসবুকে তিশাকে দেখা গেল থাইল্যান্ডের ফি ফি সৈকতে। সাগরের নীল জলরাশি আর নীল আকাশ যেখানে মিলেমিশে একাকার হয়েছে; থাইল্যান্ডের সেই ফি ফি সৈকতে গিয়েছিলেন তানজিন তিশা। ছবিগুলোর ক্যাপশনে তিশা লিখেছেন, ‘বেবিগার্ল, তুমি নিশ্চই জয়ী হবে এবং এটাই গল্পের শেষ।’ অবশ্য কোন গল্প বা তার শুরু কোথায়, তা জানাননি এই অভিনেত্রী। নানা ঢঙে ছবি তুলেছেন তিশা।

তিশার ফেসবুকের ওয়াল ঘাঁটাঘাঁটি করলে মনে হতে পারে, এত ঘুরে বেড়ালে এই অভিনেত্রী কাজ করেন কখন! কাজের সংখ্যাও একেবার কম নয় তার। এ বছরে কাজের পারিশ্রমিকও বাড়িয়েছেন তিশা। এ ছাড়া এ বছর ভালো স্ক্রিপ্ট পেলে পা রাখতে চান ওটিটিতেও। অভিনয়ে যেখানে নিজেকে সীমাবদ্ধ রেখেছেন সেখানে প্রেম-বিয়ে নিয়েও গুঞ্জন রটেছে তিশার। একটি মিউজিক ভিডিওতে কাজ করতে গিয়ে সংগীত তারকা হাবিব ওয়াহিদের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে তিশার। এরপর অভিনেতা আফরান নিশোর সঙ্গেও তিশার প্রেমের গুঞ্জন উঠেছিল। গুঞ্জন ছিল সংগীতশিল্পী ইমরানের সঙ্গেও। সম্প্রতি একটি টিভি অনুষ্ঠানে প্রেম নিয়ে উপস্থাপকের করা প্রশ্নে জবাবে তিশা বলেন, ‘প্রেম তো করতেই পারি। হ্যাঁ, করছি।’ এ সময় বিয়ে সংক্রান্ত প্রশ্নের উত্তরে অভিনেত্রী বলেন, ‘সেটা (বিয়ে) আমার মনে হয় আরও কিছু দিন পর। আমার বাবা চলে গেছেন, এখন নিজেকে গুছিয়ে নেওয়া, পরিবার, কাজগুলোকে গুছিয়ে তোলা, সবকিছুতেই তো সময় লাগে। এজন্য এখনই বিয়ে নিয়ে ভাবছি না।’ তানজিন তিশার বয়স এখন ত্রিশের ঘরে। শো’তে চলতি বছর বিয়ের পিঁড়িতে বসবেন কিনা, এ প্রশ্নও করা হয়। জবাবে তিশা কিছুটা রহস্য জিইয়ে রাখেন।