May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 13th, 2022, 3:39 pm

পা দিয়ে ছবি আঁকা শিশুর লেখাপড়ার দায়িত্ব নিল সালেহ উদ্দিন-হোসনে আরা ফাউন্ডেশন

জন্মগতভাবে দু’হাত নেই, তবে শারীরিক প্রতিবন্ধকতা আটকাতে পারেনি শিশু মোনায়েমকে। প্রবল ইচ্ছাশক্তি দিয়ে ক্লাসের মেধা তালিকায় জায়গা করে নিয়েছে, পাশাপাশি ছবি এঁকেও জিতেছে একের পর এক পুরস্কার।

শনিবার ‘ফেনী পুলিশ যেমন চাই’ রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী আবদুল্লাহ আল মোনায়েমের পা দিয়ে আঁকা ছবি দেখে তার আজীবন লেখাপড়ার দায়িত্ব নেন সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা আলাউদ্দিন আহাম্মেদ চৌধুরী নাসিম। তিনি প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার, রাজনীতিবিদ ও সমাজসেবক।

পরে পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন আবদুল্লাহ আল মোনায়েমের আঁকা ছবি অতিথির হাতে তুলে দেন।

জানা যায়, দাগনভূঞা উপজেলার ইয়াকুবপুর ইউনিয়নের এনায়েতনগর গ্রামের কামাল উদ্দিনের ছেলে আবদুল্লাহ আল মোনায়েম ও দাগনভূঞা একাডেমির চতুর্থ শ্রেণির ছাত্র। জন্মের সময় থেকেই তার দুই হাত নেই। কিন্তু মা বিবি কুলসুম ও তার পরিবার দমে যাননি। ছয় বছর বয়সে মোনায়েমকে স্কুলে ভর্তি করা হয়। এরপর থেকেই দারুণ ফলাফল করতে থাকে।

পড়ালেখার পাশাপাশি সে নিয়মিত সাংস্কৃতিক প্রতিযোগিতাতেও অংশ নেয়। তবে, চিত্রাঙ্কনে আগ্রহ দেখে মা তাকে উজ্জীবক আর্ট স্কুলে ভর্তি করিয়ে দেন। জেলা ও উপজেলায় সেরা হয়ে এখন জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছে প্রতিভাবান এ শিশুটি।

মোনায়েম জানায়, এমন সাফল্যে পরিবারের সবাই খুব খুশি। বড় হয়ে ইঞ্জিনিয়ার হবে এ স্বপ্ন নিয়েই পড়ালেখা চালিয়ে যাবে সে।

মোনায়েমের মা বিবি কুলসুম জানান, গত ৭ মার্চ ও ২৬ মার্চ উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় জেলায় দ্বিতীয়, মাতৃভাষা দিবস ও বিজয় দিবসে উপজেলায় দ্বিতীয়, স্বাস্থ্য বিভাগ আয়োজিত পুষ্টি সপ্তাহে জেলায় দ্বিতীয় হয়েছে মোনায়েম।

দাগনভূঞা ইয়ুথ ডেভেলপমেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক কাজী ইফতেখারুল আলম বলেন, মোনায়েমকে দেখে অন্য শিশুরাও উৎসাহ পাবে। সে জীবনে অনেক সফল হবে বলে বিশ্বাস করি। মানুষের ইচ্ছাশক্তি যে অনেকদূর এগিয়ে নিতে পারে, তার উদাহরণ মোনায়েম।

পুরস্কার বিরতণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আলাউদ্দিন আহাম্মেদ চৌধুরী নাসিমের সহধর্মিণী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জাহানারা আরজু ও সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের সদস্য সচিব জালাল উদ্দিন আহম্মেদ পাপ্পু।

—ইউএনবি