July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 26th, 2023, 9:05 pm

পিএসজিকে রুখে দিল রোনাল্ডোর আল নাসর

অনলাইন ডেস্ক :

ক্রিস্টিয়ানো রোনাল্ডোর আল নাসর কাল জাপানের ওসাকাতে প্রীতি ম্যাচে পিএসজির সাথে গোলশুন্য ড্র করেছে। ম্যাচটিতে পিএসজির ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে ছিলেন দর্শক সারিতে। পিএসজির প্রাক-মৌসুম এশিয়ান সফরের দল থেকে এমবাপ্পেকে বাদ দেয়া হয়েছে। কার্যত ফরাসি এই স্ট্রাইকারের পিএসজি ছাড়ার গুঞ্জনে তার ভবিষ্যত নিয়ে শঙ্কা রয়েছে। আর দল থেকে বাদ পড়া সেই শঙ্কাকে আরো ঘনীভূত করেছে। ইতোমধ্যে এমবাপ্পের জন্য সৌদি আরবের ক্লাব আল হিলাল থেকে রেকর্ড ৩০০ মিলিয়ণ ইউরোর প্রস্তাব পেয়েছে পিএসজি, এমন দাবী করেছে বার্তা সংস্থা এএফপি। যদিও এমবাপ্পে কখনই সৌদি লিগে যাবার ইচ্ছে পোষন করেননি। গত মৌসুমের আগে থেকেই এমবাপ্পেকে দলে পেতে আগ্রহী ছিল রিয়াল মাদ্রিদ।

এমবাপ্পেকে জড়িয়ে সাম্প্রতিক এই টানাপোড়েন নিয়ে পিএসজির সাবেক স্ট্রাইকার ও বর্তমানে জাপানে পিএসজির একাডেমি খেলোয়াড়দের সাথে সংযুক্ত থাকা ক্যামেরুনের প্যাট্রিক এম’বোমা হতাশা প্রকাশ করে জানিয়েছেন বিষয়টির দ্রুত নিস্পত্তি হওয়া প্রয়োজন। তার আশা এমবাপ্পে পিএসজিতেই থাকবেন এবং সকলেই তাকে মাঠে দেখার জন্য মুখিয়ে আছে। গত বছর প্রীতি ম্যাচে জাপানীজ সর্মথকরা স্টেডিয়ামে ভিড় জমিয়েছিল লিওনেল মেসি, এমবাপ্পে ও নেইমারের খেলা দেখার আশায়। কিন্তু তাদের কাউকেই এবার আর মাঠে দেখা যায়নি। যে কারণে প্রীতি এই ম্যাচের প্রতি সমর্থকরাও আগ্রহ হারিয়ে ফেলেছিল। মেসি পিএসজি ছেড়ে মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে পাড়ি জমিয়েছেন।

ফ্রেবুয়ারি থেকে হাঁটুর ইনজুরিতে ভোগা নেইমার সম্প্রতি পূর্ণাঙ্গ অনুশীলনে ফিরেছেন। প্রিয় তারকাদের অনুপস্থিতিতে ওসাকায় প্রায় সাড়ে ২৫ হাজার দর্শকের উপস্থিতি চোখে পড়েছে। গোলশুন্য ৯০ মিনিটের ম্যাচটিতে তারা খুব কমই পিএসজি কিংবা আল নাসরেকে উৎসাহিত করেছে। পিএসজি ডিফেন্ডার ডানিলো পেরেইরা ম্যাচ শেষে বলেছেন, ‘কিলিয়ান এমবাপ্পে একজন সেরা খেলোয়াড়। আর তিনিই আজ এখানে নেই। এটা ক্লাবের সিদ্ধান্ত, এ সম্পর্কে আমি কোন মন্তব্য করতে পারিনা।’ ম্যাচের দ্বিতীয় মিনিটে কার্লোস সোলারের ফ্রি-কিক দারুন দক্ষতায় রুখে দেন আল নাসর গোলরক্ষক নাওয়াফ আলকাইদি। রোনাল্ডো দুটি সহজ সুযোগ নষ্ট করায় এগিয়ে যাওয়া হয়নি সৌদি ক্লাবটির। মাত্র ছয় গজ দূর থেকে তিনি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমাকে একা পেয়েও গোল করতে পারেননি।

এরপর তার এ্যাক্রোবেটিক ওভারহেড কিক অল্পের জন্য জালের ঠিকানা খুঁজে পায়নি। যদিও ঐ সময় তার অবস্থান ছিল অফসাইডে। সব মিলিয়ে আবারো এমবাপ্পের অনুপস্থিতি পিএসজির খেলার মধ্যে স্পষ্ট অনুভূত হয়েছে। ২৪ বছর বয়সী এই স্ট্রাইকারের সাথে পিএসজির চুক্তি আর মাত্র এক বছর বাকি আছে। যে কারণে চুক্তি নবায়ন করতে না পারলে আগামী মৌসুমে এমবাপ্পেকে খালি হাতেই ছাড়তে বাধ্য হবে পিএসজি। আগামী শুক্রবার পরবর্তী ম্যাচে সেরেজো ওসাকার মোকাবেলা করবে প্যারিসের জায়ান্টরা। এরপর টোকিওতে তাদের প্রতিপক্ষ ইটালিয়ান জায়ান্ট ইন্টার মিলান।