February 6, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 20th, 2023, 10:01 pm

পিডিবির কাছে বকেয়া পেট্রোবাংলার ডিমান্ড চার্জের বিপুল পরিমাণ অর্থ

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক:

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) পেট্রোবাংলার ডিমান্ড চার্জ পরিশোধ করছে না। প্রতি ঘনমিটার গ্যাসের অনুমোদিত লোডের বিপরীতে ১০ পয়সা বা শূন্য দশমিক ১০ টাকার ডিমান্ড চার্জ বেঁধে দেয়া হয়েছে। বিগত ২০১৯ সালের জুনে পিডিবিকে ডিমান্ড চার্জ পরিশোধের আদেশ দিয়েছিল বিইআরসি। কিন্তু দীর্ঘ ৩ বছরেও পিডিবি কোনো ডিমান্ড চার্জ পরিশোধ না করায় ওই খাতে পেট্রেবাংলার বিপুল পরিমাণ টাকা বকেয়া পড়েছে। সেক্ষেত্রে পিডিবি সংশ্লিষ্টদের মতে, গ্যাসের বিল দেয়ার ক্ষেত্রে কোনো দিনই পিডিবি ডিমান্ড চার্জ পরিশোধ করেনি। পিডিবি দেশের জন্য বিদ্যুৎ উৎপাদন করে এবং সরকারের কাছ থেকে ভর্তুকি নিয়ে চলতে হয়। এমন পরিস্থিতিতে ডিমান্ড চার্জের বিষয়টি বিবেচনা হওয়া প্রয়োজন। পেট্রোবাংলা এবং পিডিবি সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, পিডিবি এবং বিদ্যুৎ বিতরণ কোম্পানি ডিমান্ড চার্জ বাবদ প্রতি কিলোওয়াট বিদ্যুতে ৩৫ থেকে ১০০ টাকা পর্যন্ত আদায় করে। কিন্তু পিডিবি প্রতি ঘনমিটার গ্যাসের বিপরীতে ১০ পয়সা ডিমান্ড চার্জ পরিশোধ করছে না। পিডিবির পাশাপাশি আবাসিক ছাড়া অন্য গ্রাহকদের ক্ষেত্রে একই হারে ডিমান্ড চার্জ নির্ধারিত রয়েছে। আর ডিমান্ড চার্জ গ্রাহকরা পরিশোধও করছে। কিন্তু সরকারি সংস্থা হওয়ায় পিডিবিকে কিছু বলতেও পারছে না পেট্রোবাংলা। পাওয়ার পার্চেজ অ্যাগ্রিমেন্ট (পিপিএ) অনুযায়ী বেসরকারি বিদ্যুৎকেন্দ্রর গ্যাসের বিলও গ্যাস বিতরণ কোম্পানিকে সরাসরি দিয়ে থাকে পিডিবি। সেখানেও একেবারে কম নয় বকেয়ার পরিমাণ।
সূত্র জানায়, জ¦ালানি বিভাগ জারিকৃত এ গুবিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব গ্রাহক নির্ধারিত সময়ের মধ্যে বকেয়া অর্থ পরিশোধ করবে না তাদের সংযোগ বিচ্ছিন্ন করা হবে। তবে বিষয়টি আদৌ পিডিবি বা বিদ্যুৎ উৎপাদনকারীদের ক্ষেত্রে প্রয়োগ করা যাবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ পেট্রোবাংলার তরফ থেকে বলা হচ্ছে এর আগে বিদ্যুৎ বিল বকেয়া থাকার অভিযোগে অন্তত কোনো বিদ্যুৎকেন্দ্রের সংযোগ বিচ্ছিন্ন করা হয়নি।
এদিকে এ বিষয়ে পেট্রোবাংলার পরিচালক (অপারেশন) মো. কামরুজ্জামান জ¦ালানি বিভাগের বৈঠকে বলেছেন, বিইআরসি গ্যাসের মূল্যবৃদ্ধির সময় পিডিবিকে একটি ডিমান্ড চার্জ বেঁধে দেয়। কিন্তু নিয়ম অনুযায়ী ওই ডিমান্ড চার্জ পরিশোধ করছে না পিডিবি।