June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 23rd, 2024, 8:53 pm

পি কে হালদারের দুই সহযোগীকে ৪ জুনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ

পি কে হালদারের দুই সহযোগী ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসের পরিচালক বাসুদেব ব্যানার্জি ও তার স্ত্রী পরিচালক পাপিয়া ব্যানার্জিকে পৃথক মামলায় আগামী ৪ জুনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২৩ মে) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন সাত সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

আত্মসমর্পণ করে তারা (বাসুদেব ও পাপিয়া) জামিন চাইলে, তা আইন অনুসারে পরিচালনা করতে বিচারিক আদালতকে আদেশ দেওয়া হয়।

আদালতে বাসুদেব ও পাপিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী। দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘চেম্বার আদালত আগাম জামিন স্থগিত করে পৃথক ১৫ মামলায় বাসুদেব ও পাপিয়াকে দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছিলেন। এই আদেশ সংশোধন চেয়ে তারা পৃথক আবেদন করেছিলেন। আদেশ সংশোধন করে ৪ জুনের মধ্যে তাদের আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। আত্মসমর্পণ করে তারা জামিন চাইলে, তা আইন অনুসারে বিচারিক আদালতকে ডিল (পরিচালনা) করতে বলা হয়েছে। ফলে ৪ জুন পর্যন্ত তারা মুক্ত থাকছেন।’

দুর্নীতি দমন কমিশন সূত্র জানায়, ২০২১ সালে অর্থ আত্মসাতের অভিযোগে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসের পরিচালক বাসুদেব ব্যানার্জি ও তার স্ত্রী পরিচালক পাপিয়া ব্যানার্জির বিরুদ্ধে এসব মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন। এসব মামলার অন্যতম আসামি প্রশান্ত কুমার (পিকে) হালদার। মামলাগুলোতে প্রায় সাড়ে ৭০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। পি কে হালদারের বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ আছে। বর্তমানে গ্রেপ্তার হয়ে ভারতের কারাগারে আছেন পিকে হালদার।

——ইউএনবি