May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 18th, 2024, 9:27 pm

পুতিনকে চীনের অভিনন্দন

অনলাইন ডেস্ক :

রাশিয়ার প্রধান মিত্র চীন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছে। সদ্য অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী হওয়ার মাধ্যমে টানা পঞ্চমবার ক্ষমতায় থাকছেন পুতিন। এবারের নির্বাচনে প্রায় ৮৭ শতাংশ ভোট পড়েছে তার পক্ষে। এর আগে টানা তিন দিন ধরে দেশটিতে ভোটগ্রহণ চলে। এই প্রেসিডেন্ট নির্বাচনে রেকর্ড ব্যবধানে পুতিন নিরঙ্কুশ বিজয় পেয়েছেন, যেখানে তিনি কোনো প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হননি।

এক সংবাদ সম্মেলনে ভোটের বিষয়ে জানতে চাওয়া হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেন, ‘চীন প্রেসিডেন্ট পুতিনকে অভিনন্দন জানিয়েছেন। তিনি আরো বলেন, ‘চীন এবং রাশিয়া নতুন যুগে একে অপরের বৃহত্তর প্রতিবেশী এবং কৌশলগত সহযোগী অংশীদার।’ লিন আরো বলেন, “আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, প্রেসিডেন্ট শি চিন পিং এবং প্রেসিডেন্ট পুতিনের কৌশলগত দিকনির্দেশনার অধীনে চীন-রাশিয়া সম্পর্ক এগিয়ে যেতে থাকবে। ” লিন বলেন, ‘দুই রাষ্ট্রপ্রধান ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখবে।

দীর্ঘস্থায়ী বন্ধুত্ব বজায় রাখতে, ব্যাপক কৌশলগত সমন্বয়কে আরো গভীর করতে এবং নতুন যুগে চীন-রাশিয়া সম্পর্কের ক্রমাগত উন্নয়নের জন্য দুই দেশকে নেতৃত্ব দেবেন।’ রবিবার প্রাথমিক ফলাফলের তথ্যে দেখা যায়, পুতিন প্রায় ৮৭ শতাংশ ভোট পেয়েছেন। রয়টার্স লিখেছে, সোভিয়েত ইউনিয়ন পরবর্তী যুগে এটি রেকর্ড। এতে করে ৭১ বছর বয়সী রাশিয়ার এই নেতার আরো ছয় বছর ক্ষমতায় থাকা পাকাপোক্ত হল। ১৯৯৯ সাল থেকে তিনি ক্ষমতায় রয়েছেন। ভোটের দিন দেশটির বিভিন্ন অংশে পুতিন বিরোধী বিক্ষোভের মধ্যেও তার অন্য তিন প্রতিযোগীর কেউ ৪ শতাংশের বেশি ভোট পাননি। সূত্র: আল-অ্যারাবিয়া