February 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, March 18th, 2023, 12:39 pm

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলেন আন্তর্জাতিক আদালত

এপি, হেগ :

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) শুক্রবার জানিয়েছেন, ইউক্রেন থেকে শিশুদের বেআইনিভাবে সরিয়ে নেয়ার অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

আদালত এক বিবৃতিতে বলেছেন, ইউক্রেনের অধিকৃত এলাকা থেকে শিশুদের অবৈধভাবে রুশ ফেডারেশনে স্থানান্তরের যুদ্ধাপরাধের জন্য পুতিন দায়ী, এমনটাই সন্দেহ করা হচ্ছে।

একই অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকার কমিশনার মারিয়া আলেক্সেভনা লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

এই পদক্ষেপটিকে মস্কো তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে এবং ইউক্রেন একটিকে বড় অগ্রগতি হিসেবে স্বাগত জানিয়েছে। তবে এর ব্যবহারিক প্রভাব নগণ্য হতে পারে।

যদিও আদালত এর আগেও বিশ্ব নেতাদের নানা কারণে অভিযুক্ত করেছে, তবে এই প্রথম এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচস্থায়ী সদস্যের মধ্যে একটির রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে পরোয়ানা জারি করল।

আদালতের সভাপতি পিওতর হফম্যানস্কি এক ভিডিও বিবৃতিতে বলেছেন, আইসিসির বিচারকরা পরোয়ানা জারি করলেও তা কার্যকর করার দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায়ের। পরোয়ানা কার্যকর করার জন্য আদালতের নিজস্ব কোনো পুলিশ বাহিনী নেই।

তিনি বলেন, ‘আইসিসি আইন আদালত হিসেবে তার কাজ করছে। বিচারকরা গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। বাস্তবায়ন নির্ভর করছে আন্তর্জাতিক সহযোগিতার ওপর।’