October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 23rd, 2022, 3:18 pm

পুলিৎজার জিতলেন বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা আজিম

পুলিৎজার পুরস্কার জিতেছেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান চিত্রশিল্পী এবং লেখক ফাহমিদা আজিম। ‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি’র জন্য ২০২২ পুলিৎজার বিজয়ী দলের সদস্য হিসেবে ফাহমিদার নাম ঘোষণা করেছে আমেরিকান অনলাইন মিডিয়া কোম্পানি ইনসাইডার।

২০২১ সালের ২৮ ডিসেম্বর ইনসাইডার ওয়েবসাইটে প্রকাশিত ‘হাউ আই এস্কেপড অ্যা চাইনিজ ইন্টার্নমেন্ট ক্যাম্প’ শিরোনামের একটি প্রতিবেদনের জন্য তাকে এই পুরস্কারে ভূষিত করা হয়। ফাহমিদা ছাড়াও বিজয়ী দলে অ্যান্থনি ডেল কোল, জোশ অ্যাডামস ও ওয়াল্ট হিকি রয়েছেন।

পুলিৎজারের অফিসিয়াল ওয়েবসাইটে এবারের পুরস্কারের কারণ হিসেবে বলা হয়েছে, উইঘুরদের ওপর চীনের নিপীড়নের একটি শক্তিশালী কাহিনী বলার জন্য গ্রাফিক রিপোর্টেজ এবং কমিকস মাধ্যম ব্যবহার করার জন্য দলটি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

ফাহমিদাই বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম আমেরিকান যিনি সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার জিতেছেন।

ফাহমদিা দ্য নিউ ইয়র্ক টাইমস, এনপিআর, গ্ল্যামার, সায়েন্টিফিক আমেরিকান, দ্য ইন্টারসেপ্ট ও ভাইসসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন।

তিনি তার নিজের মুসলিম উইমেন আর এভরিথিং (হার্পারডিজাইন, ২০২০) সহ বেশ কয়েকটি বই এঁকেছেন।

পেশাগত কাজ ছাড়াও ফাহমিদা অসাধারণ জীবনযাপনকারী বাস্তব মানুষের আঁকা, কাল্পনিক মানুষদের সুন্দরভাবে সাধারণ জীবনযাপন এবং খাবার আঁকতে পছন্দ করেন। বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা এখন ওয়াশিংটনের সিয়াটলে বসবাস করেন।

—ইউএনবি