January 31, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 10th, 2023, 7:00 pm

পেরুতে সরকারবিরোধী বিক্ষোভ, সংঘর্ষে নিহত ১৩

এপি, পেরু :

পেরুর দক্ষিণ-পূর্বে অবহেলিত গ্রামীণ অঞ্চলে অবিলম্বে নির্বাচনের দাবিতে বিক্ষোভ পুনরায় শুরু হওয়ায় সোমবার অন্তত ১৩ জন মারা গেছে। তারা এখনও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোর অনুগত বলে জানা যায়।

পেরুর শীর্ষ মানবাধিকার সংস্থা এই মৃত্যুর তদন্তের আহ্বান জানিয়েছে। যার মধ্যে ১২টি মৃত্যু বলিভিয়ার সীমান্তবর্তী জুলিয়াকা শহরের একটি বিমানবন্দরের নিয়ন্ত্রণ দখল করার চেষ্টাকারী বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনায় ঘটেছে।

কংগ্রেস ভেঙে ফেলা ও নিজের অভিশংসন বন্ধ করার ব্যাপকভাবে নিন্দার প্রচেষ্টার পর ক্যাস্টিলোর অপসারণ ও গ্রেপ্তারের পর ডিসেম্বরের শুরুতে অস্থিরতা শুরু হওয়ার পর এটিই সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। বিভিন্ন সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে যে জুলিয়াকাতে নিহত ১২ জনের মধ্যে একজন ১৭ বছর বয়সী। নিকটবর্তী শহর চুকুইটোতে ১৩তম ব্যক্তি মারা গেছেন, যেখানে বিক্ষোভকারীরা একটি মহাসড়ক অবরোধ করেছিল।

কাস্টিলোর উত্তরসূরি (তার প্রাক্তন চলমান সঙ্গী দিনা বোলুয়ার্ট) মূলত ২০২৬ সালের জন্য নির্ধারিত প্রেসিডেন্ট ও কংগ্রেসের জন্য ২০২৪ সালের নির্বাচন পর্যন্ত এগিয়ে নেয়ার পরিকল্পনাকে সমর্থন করেছেন। নিরাপত্তা বাহিনী অতিরিক্ত বল প্রয়োগ করেছে কি না সে বিষয়ে তিনি বিচার বিভাগীয় তদন্তের প্রতি সমর্থন প্রকাশ করেছেন।

কিন্তু এই ধরনের পদক্ষেপ এখন পর্যন্ত অস্থিরতা প্রশমিত করতে ব্যর্থ হয়েছে। যা বড়দিন ও নববর্ষের ছুটির আশেপাশে সময়ে পেরুর দরিদ্রতম অঞ্চলে অনেকটা জোর করেই পুনরায় শুরু হয়, যেখানে কাস্টিলোর অপ্রথাগত শাসনের প্রতি সমর্থন ছিল সবচেয়ে শক্তিশালী।

সোমবার পেরুর প্রায় ১৩ শতাংশ প্রদেশে দেশব্যাপী বিক্ষোভের খবর পাওয়া গেছে, যার মধ্যে অনেকগুলো রাস্তা অবরোধের কারণে ট্রাকচালকদের বাজারে পণ্য সরবরাহ করা অসম্ভব করে তোলে।

সোমবারের হতাহতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহতের সংখ্যা ৩৪ জনে পৌঁছেছে। আরও শতাধিক আহতদের চিকিৎসা দেয়া হয়েছে।