June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 28th, 2024, 7:35 pm

প্রচণ্ড গরমের মধ্যেই স্কুল-কলেজে ক্লাস শুরু

তাপপ্রবাহ পরিস্থিতির উল্লেখযোগ্য কোনো পরিবর্তন না হলেও রবিবার (২৮ এপ্রিল) থেকে সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে ক্লাস শুরু হয়েছে।

এর আগে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে সারাদেশে তাপপ্রবাহের কারণে ঈদুল ফিতরের পর ফের ছুটি বাড়ানো হয়েছিল। তবে তাপপ্রবাহ পরিস্থিতির পরিবর্তন না হলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ায় অভিভাবকরা উদ্বেগ করেছেন। বিশেষ করে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের অভিভাবকরা বেশি উদ্বিগ্ন।

এদিকে রবিবার সকাল থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আর্দ্রতা বাড়ার কারণে ভ্যাপসা গরম বাড়তে পারে।

চলতি মাসে চতুর্থবারের মতো তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

ঈদের ছুটি শেষে ২১ এপ্রিল স্কুল-কলেজ খোলার কথা থাকলেও সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধের মেয়াদ ২৭ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

ইউএনবির খুলনা প্রতিনিধি জানান, প্রচণ্ড গরমের মধ্যে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত তাদের সন্তানরা কীভাবে ছয় ঘণ্টা শ্রেণিকক্ষে থাকবে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অভিভাবকরা।

মশিউর রহমান নামে এক অভিভাবক বলেন, প্রচণ্ড গরমের মধ্যে আমার সন্তান কীভাবে দীর্ঘ সময় ক্লাসে থাকবে? সরকার ছুটি আরও বাড়িয়ে দিলে ভালো হতো।

মেয়েকে নিতে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের সামনে অপেক্ষমাণ হীরা খাতুন বলেন, ‘আমার সন্তান ষষ্ঠ শ্রেণির ছাত্রী এবং তার ক্লাস সকাল ১০টায় শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলে। স্কুল কর্তৃপক্ষের উচিত সকালের শিফটে ক্লাস নেওয়া।’

দৌলতপুরের মুহসিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম জোয়ার্দার বলেন, তীব্র তাপপ্রবাহের কারণে ২০-২৫ শতাংশ শিক্ষার্থী উপস্থিত হয়েছে।

এদিকে দীঘলিয়া উপজেলার সেনহাটি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ ফরহাদ হোসেন জানান, ৩০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতিতে তিনি সন্তুষ্ট এবং দুই শিফটে শিক্ষা কার্যক্রম চলছে।

এদিকে শনিবার সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম রবিবার থেকে শুরু করতে ঘোষণা দিয়েছিল।

স্কুলের সময় সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সকালের সময়ের মধ্যে সীমাবদ্ধ থাকবে। দুই শিফটে পরিচালিত স্কুলের ক্ষেত্রে প্রথম শিফট সকাল ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট সকাল ৯টা ৪৫ মিনিট থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে।

এছাড়া পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত প্রাক-প্রাথমিক স্তরের ক্লাস বন্ধ থাকবে এবং তাপমাত্রা না কমা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

—–ইউএনবি