May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, April 16th, 2022, 7:16 pm

প্রতিদিন ইউক্রেনে ফিরছেন ৩০ হাজার মানুষ: জাতিসংঘ

ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে দেশ ত্যাগ করা আট লাখ ৭০ হাজারের বেশি ইউক্রেনীয় নাগরিক দেশে ফিরে এসেছেন বলে জানিয়েছে জাতিসংঘ।
রাষ্ট্রীয় বর্ডার গার্ড সার্ভিসের বরাত দিয়ে জাতিসংঘের সাহায্য সমন্বয় অফিস ওসিএইচএ জানিয়েছে, প্রতিদিন ৩০ হাজার মানুষ ইউক্রেনে ফিরে আসছেন।
ওসিএইচএ বলছে, ‘এই পরিসংখ্যান ইঙ্গিত দেয় ইউক্রেনে প্রত্যাবাসন বাড়তে পারে। এর ফলে মানবিক সাড়াদানের ক্ষেত্রে নতুন চ্যালেঞ্জ তৈরি হবে। কেননা সম্প্রদায়ের সঙ্গে পুনরায় একীভূত হতে কিংবা তাদের বাড়ি ফেরা টেকসই না হলে উপযুক্ত হোস্ট সম্প্রদায় খুঁজে পেতে সহায়তার প্রয়োজন হবে।’
ইউক্রেনের এক কোটি ২০ লাখ মানুষের সহযোগিতার প্রয়োজন। তাদের মধ্যে ২১ লাখ মানুষের কাছে মানবিক সহযোগিতা পৌঁছেছে। এছাড়া জাতিসংঘ ইউক্রেনের জন্য এক দশমিক এক বিলিয়ন মার্কিন ডলারের যে আবেদন করেছে তার মধ্যে ৬৪ শতাংশ অর্থায়ন হয়েছে।
এদিকে ওসিএইচএ আরও জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি থেকে প্রায় দেড় লাখ শিশুসহ সাত লাখ ৮৩ হাজারের বেশি মানুষ ইউক্রেন থেকে রাশিয়ায় প্রবেশ করেছেন।
জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের সর্বশেষ তথ্য অনুযায়ী, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে চার দশমিক সাত মিলিয়নেরও বেশি মানুষ মানুষ ইউক্রেন ত্যাগ করেছেন এবং আরও সাত মিলিয়ন মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন।

—ইউএনবি