June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 1st, 2023, 7:51 pm

প্রথমবার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আফ্রিদি

অনলাইন ডেস্ক :

একশ পূর্ণ হতে প্রয়োজন ছিল স্রেফ এক উইকেট। তেমন সময় নিলেন না শাহিন শাহ আফ্রিদি। ম্যাচের পঞ্চম বলেই ফেরালেন তানজিদ হাসানকে, করলেন ‘সেঞ্চুরি’, গড়লেন পেসারদের মধ্যে সবচেয়ে দ্রুত এই মাইলফলক স্পর্শের রেকর্ড। দারুণ এই কীর্তির পুরস্কার তিনি পেলেন র‌্যাঙ্কিংয়েও। প্রায় পাঁচ বছরের ক্যারিয়ারে প্রথমবার ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন আফ্রিদি। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি বুধবার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। কলকাতায় মঙ্গলবার তানজিদেও পর নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহকেও ফেরান আফ্রিদি। এর আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও তিনি নেন ৩ উইকেট। অস্ট্রেলিয়া ম্যাচে বাঁহাতি পেসার ধরেন ৫ শিকার।

সব মিলিয়ে চলতি আসরে ৭ ম্যাচে আফ্রিদি নিয়েছেন ১৬ উইকেট। ধারাবাহিক বোলিংয়ের পুরস্কার হিসেবে র‌্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়ে শীর্ষে উঠে গেছেন ২৩ বছর বয়সী পেসার। তার নামের পাশে রয়েছে ৬৭৩ রেটিং পয়েন্ট। আফ্রিদির জন্য বড় লাফে এক ধাপ করে পিছিয়েছেন গত সপ্তাহের হালনাগাদে সেরা তিনে থাকা জশ হেইজেলউড (৬৬৩), মোহাম্মদ সিরাজ (৬৫৬), কেশব মহারাজ (৬৫১)। সেরা দশের মধ্যে কুলদিপ ইয়াদাভ দুই ধাপ এগিয়ে সপ্তম, মুজিব উর রহমান দুই ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠেছেন।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে আফ্রিদির সতীর্থ বাবর আজম। তবে ক্রমেই দুইয়ে থাকা শুবমান গিলের সঙ্গে ব্যবধান কমছে পাকিস্তান অধিনায়কের। সবশেষ হালনাগাদে বাবরের রেটিং ৮১৮। স্রেফ দুই পয়েন্ট পিছিয়ে গিল। ডেভিড ওয়ার্নার এক ধাপ এগিয়ে চতুর্থ, রোহিত শার্মা তিন ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠেছেন। নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস ১১ ধাপ লাফ দিয়ে ১৪ নম্বরে জায়গা করে নিয়েছেন। ৩১৬ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডারদের মধ্যে শীর্ষস্থান অক্ষুণ্ণ রেখেছেন সাকিব আল হাসান। দুই ধাপ এগিয়ে নয় নম্বরে উঠেছেন দক্ষিণ আফ্রিকার মার্কো ইয়ানসেন। নিউ জিল্যান্ডের রাচিন রবীন্দ্র ১৪ ধাপ লাফিয়ে বসেছেন ১৭ নম্বরে।