May 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 4th, 2022, 5:40 pm

প্রধানমন্ত্রীর সহায়তা পেল প্রতিবন্ধী লিতুন জিরা

হাত পা ছাড়া জন্ম নেয়া যশোরের প্রতিবন্ধী লিতুন জিরার পড়াশোনা ও চিকিৎসার জন্য পাঁচ লাখ টাকা সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর পক্ষে থেকে প্রধানমন্ত্রী কার্যালয়ের সহকারী পরিচালক (প্রশাসন) মকবুল হোসেন লিতুন পরিবারের কাছে চেক হস্তান্তর করেন।

চিকিৎসা আর পড়াশুনার জন্য অর্থ পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানায় লিতুন জিরার পরিবার।

এর আগে গত ৩ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার ইচ্ছা পোষণ করে চিঠি লিখেন লিতুন জিরা। সেই চিঠি পেয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিতুনের খোঁজ খবর নেয়। সোমবার (২১ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে প্রবেশের অনুমিত ও পাঁচ লাখ টাকার অর্থসহায়তা পাওয়ার বিষয়ে একটি চিঠি পায় লিতুন।

চেক গ্রহণকালে সেখানে উপস্থিত ছিলেন মণিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা খানম।

এব্যাপারে তিনি বলেন, আমরা সবসময় উপজেলা প্রশাসন লিতুন জিরার খোঁজ খবর রেখেছি। আমাদের প্রতিবন্ধী বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন। রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে লিতুনের পরিবারের হাতে অনুদানের চেক হস্তান্তর করা হয়েছে। এর মাধ্যমে লিতুনের মতো অদম্য মেধাবীরা হাজারও মানুষকে অনুপ্রেরণা জোগাবে।

যশোরের মণিরামপুর উপজেলার শেখপাড়া খানপুর গ্রামের হাবিবুর রহমান ও জাহানারা বেগম দম্পতির মেয়ে লিতুন জিরা। দুই ভাইবোনের মধ্যে ছোট লিতুন। বাবা হাবিবুর রহমান ওই উপজেলার এ আর মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক হিসেবে ১৮ বছর ধরে শিক্ষকতা করছেন। মা জাহানারা বেগম গৃহিণী। জন্ম থেকেই লিতুনের দুটি পা ও দুই হাত নেই। তবু লেখাপড়ার চালিয়ে নিচ্ছে সে। এবার উপজেলার গোপালপর স্কুল অ্যান্ড কলেজ থেকে জেএসসি পরীক্ষার্থী। এর আগে ২০২০ সালের খানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসিতে জিপিএ-৫ পাওয়ায় বৃত্তি পায় লিতুন জিরা। পড়াশুনার পাশাপাশি লিতুন টানা দ্বিতীয়বারের মতো রচনা প্রতিযোগিতায় জেলা পর্যায় পুরস্কার লাভ করে। এছাড়াও আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগিতায় নিজের পারদর্শিতা দেখানোর পাশাপাশি খুলনা বেতারেও নিয়মিত গান ও কবিতা আবৃত্তিতে অংশ নিচ্ছে।

আর্থিক সহায়তা পেয়ে খুশি লিতুন জিরা বলে, আমার স্বপ্ন চিকিৎসক হওয়ার। সেই স্বপ্ন পূরণে আমি ও আমার পরিবার সংগ্রাম করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানিয়ে লিতুন জিরার বাবা হাবিবুর রহমান বলেন, প্রতিবন্ধী বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু লিতুন জিরার পাশে রয়েছে তা কিন্তু না। দেশের সকল প্রতিবন্ধীদের প্রতি তিনি সবসময় সদয়।

—ইউএনবি