February 6, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 18th, 2022, 9:47 pm

প্রধান বিচারপতি পদক পেলেন ৫ বিচারক

অধস্তন আদালতের বিচারকদের সততা, মেধা-যোগ্যতা ও কাজের স্বীকৃতি স্বরূপ প্রথমবারের মতো ব্যক্তিগতভাবে পাঁচজন বিচারককে ও দলগতভাবে একটি জেলার আদালতকে ‘প্রধান বিচারপতি পদক’ দেয়া হয়েছে।

রবিবার (১৮ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পদক গ্রহণ করেন পদকপ্রাপ্তরা।

ব্যক্তিগতভাবে পদক পাওয়া পাঁচ ক্যাটাগরির বিচারকরা হলেন- জেলা ও দায়রা জজ ক্যাটাগরিতে চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুন্নেছা, অতিরিক্ত জেলা জজ ক্যাটাগরিতে টাঙ্গাইলের মুখ্য বিচারিক হাকিম সাউদ হাসান, যুগ্ম জেলা ও দায়রা জজ ক্যাটাগরিতে নওগাঁর যুগ্ম জেলা ও দায়রা জজ মো. খোরশেদ আলম, সিনিয়র সহকারি জজ ক্যাটাগরিতে চট্টগ্রামের সিনিয়র সহকারি জজ মোসা. রেশমা খাতুন এবং সহকারি জজ ক্যাটাগরিতে রংপুরের সহকারী জজ মো. হাসিনুর রহমান মিলন।

এদিকে, দলগতভাবে পদক পেয়েছে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ। এ জেলার পক্ষে জেলা ও দায়রা জজ হেলাল উদ্দিন পদক গ্রহণ করেন।

বর্তমান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী দায়িত্ব নেয়ার পর প্রধান বিচারপতি পদক চালুর ঘোষণা দেন।

সে অনুযায়ী এপ্রিলে আপিল বিভাগের একজন বিচারককে সভাপতি করে হাইকোর্ট বিভাগের আরও পাঁচ বিচারককে নিয়ে একটি কমিটি গঠন করেন প্রধান বিচারপতি।

কমিটি গঠন সংক্রান্ত সুপ্রিমকোর্টের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আপিল বিভাগের বিচারপতি বোরহান উদ্দিনকে কমিটির সভাপতি করা হয়েছে।

সদস্য হিসাবে আছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ফারাহ মাহবুব, বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী, বিচারপতি এস এম কুদ্দুস জামান, বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর এবং বিচারপতি মো. আখতারুজ্জামান।

এ কমিটি ‘প্রধান বিচারপতি পদক’ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের পাশাপাশি পদকের জন্য ব্যক্তি বাছাইয়ের দায়িত্বও দেয়া হয়। পরে কমিটির সুপারিশ অনুযায়ী রবিবার পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেয়া হয়।

—-ইউএনবি