September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 11th, 2022, 12:52 pm

প্রবাসী ভাইয়ের স্ট্যাটাসে  দেশে ছোট ভাই গ্রেপ্তার

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার:

মৌলভীবাজারের কুলাউড়ার বাসিন্দা ও যুক্তরাজ্য প্রবাসী আব্দুর রব ভুট্টো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রবিরোধী বিভিন্ন কুটুক্তিমূলক স্ট্যাটাস দেওয়ার অপরাধে দেশে থাকা ওই প্রবাসীর ছোট ভাই ইউপি সদস্য ও বিএনপি নেতা আব্দুল মুক্তাদির মনুকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ৯ সেপ্টেম্বর রাতে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সহযোগিতায় উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের চৌধুরী বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

ওই যুক্তরাজ্য প্রবাসী উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের ভাটুৎগ্রামের বাসিন্দা মৃত নছর মিয়ার ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের বাসিন্দা যুক্তরাজ্য প্রবাসী আব্দুর রব ভুট্টো ১/১১ এর সময় পর্তুগালে যান। সেখান থেকে পরবর্তীতে যুক্তরাজ্য পাড়ি জমান আব্দুর রব । যুক্তরাজ্য থেকে বিভিন্ন সময় নিজের ফেসবুক আইডিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা ও দেশ বিরোধী ফেসবুক স্ট্যাটাস দেন। বিষয়টি গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের নজরে আসলে তাঁরা আব্দুর রব ভুট্টোর দেশে থাকা পরিবারের প্রতি নজরদারী রাখেন।
দেশে থাকাকালীন সময়ে আব্দুর রব ভুট্টো কুলাউড়া থেকে প্রকাশিত স্থানীয় সাপ্তাহিক হাকালুকি ও বেনী আসহকলা পত্রিকায় কিছুদিন কাজ করেন। এছাড়া শীর্ষ নিউজের কুলাউড়া প্রতিনিধি ছিলেন। বর্তমানে লন্ডন বাংলা চ্যানেল নামে একটি ফেসবুক পেইজের সম্পাদকের দায়িত্বে রয়েছেন। সেই পেইজ দিয়ে তিনি সরকারের বিরুদ্ধে বিভিন্ন অপ্রচার চালিয়ে যাচ্ছেন সেখান থেকে। এরই প্রেক্ষিতে পুলিশ আব্দুর রবের ছোট ভাই রাউৎগাঁও ইউনিয়নের সদস্য আব্দুল মুক্তাদির মনুকে শুক্রবার রাতে গ্রেপ্তার করে কুলাউড়া থানায় নিয়ে যান। সেখানে গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের একটি দল তাঁকে জিজ্ঞাসাবাদ করে। শনিবার গ্রেপ্তারকৃত আব্দুল মুক্তাদির মনুকে মৌলভীবাজার আদালতে সোপর্দ করে।

আব্দুল মুক্তাদির মনু রাউৎগাঁও ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের (৫ বারের) বর্তমান ইউপি সদস্য। তিনি বর্তমানে উপজেলা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক ও জেলা স্বেচ্ছাসেবকদলের সহ-সাংগঠনিক সম্পাদকের
দায়িত্বে রয়েছেন। এদিকে বিএনপি নেতা আব্দুল মুক্তাদির মনু দেশে সরকার বিরোধী বিভিন্ন কর্মকান্ডের সাথে জড়িত রয়েছে বলে জানা গেছে।

সরেজমিন তাঁর গ্রামে বাড়ি ভাটুৎগ্রামে গেলে কথা হয় এলাকার অন্তত ১৫-২০ জন মানুষের সাথে। তারা জানান, তিনি প্রায় ১০-১২ বছর আগে প্রবাসে যান। সেখানে গিয়ে বিভিন্ন সময় সরকার ও রাষ্ট্র বিরোধী লেখালেখি করতেন ফেসবুকে। সেটি আমরা ফেসবুকে দেখতাম। রাজনৈতিক ভাবে কোন পদ-পদবী না থাকলেও তিনি বিএনপি সমর্থিত ছিলেন।

এ ব্যাপারে কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুছ ছালেক বলেন, যুক্তরাজ্য প্রবাসী আব্দুর রব ভুট্টো প্রধানমন্ত্রী ও রাষ্ট্রবিরোধী ফেসবুক স্ট্যাটাস দিচ্ছেন গোয়েন্দা সংস্থার কাছে এমন তথ্য রয়েছে। তাঁর সাথে ছোট ভাই ইউপি সদস্য আব্দুল মুক্তাদির মনুর কোন যোগসাজোশ আছে কিনা সেটি খতিয়ে দেখার জন্য থানায় তাঁকে জিজ্ঞাসাবাদ করেন গোয়েন্দা সংস্থার সদস্যরা। পরে তাঁকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে শনিবার আদালতে প্রেরণ করা হয়েছে।