November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 26th, 2022, 8:15 pm

প্রবীণ রাজনীতিবিদ খাড়গের কাঁধে কংগ্রেস সভাপতির দায়িত্ব

প্রবীণ রাজনীতিবিদ মল্লিকার্জুন খাড়গে মঙ্গলবার ২৪ বছরে প্রথম গান্ধী পরিবারের বাইরের হিসেবে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতৃত্বভার নিয়েছেন।

বুধবার সকালে ভারতের রাজধানীতে অবস্থিত কংগ্রেসের সদর দপ্তরে এক অনুষ্ঠানে অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী আনুষ্ঠানিকভাবে ৮০ বছর বয়সী এই নেতার কাছে নেতৃত্ব আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

সোনিয়া প্রায় ২৩ বছর ধরে কংগ্রেসের সভাপতির দায়িত্বে ছিলেন। তার ছেলে রাহুল গান্ধী এক বছরের জন্য এই দায়িত্ব পালন করেন।

দলের নেতাদের উদ্দেশে সোনিয়া বলেন, খাড়গে কংগ্রেস সভাপতির দায়িত্ব নেয়ায় তিনি স্বস্তি পেয়েছেন।

তিনি বলেন, ‘সাধ্যমত আমি আমার দায়িত্ব পালন করেছি। আজ এই দায় থেকে মুক্তি পেয়েছি। আমার কাঁধ থেকে একটা ওজন সরে গেছে। আমি স্বস্তির অনুভূতি অনুভব করছি।’

তিনি আরও বলেন, ‘এটা একটা বড় দায়িত্ব ছিল। দায়িত্ব এখন মল্লিকার্জুন খাড়গের ওপর। দেশের গণতান্ত্রিক মূল্যবোধের সংকট আজকের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’

১৯ অক্টোবর কংগ্রেস সভাপতি নির্বাচিত হন খাড়গে। গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হিসেবে বিবেচিত প্রবীণ এই নেতার কাছে তুলনামূলক তরুণ শশী থারুর বড় ব্যবধানে পরাজিত হন। তিনি জাতিসংঘের এক প্রাক্তন কূটনীতিক।

৮০ বছর বয়সী খাড়গের ৫০ বছরের রাজনৈতিক অভিজ্ঞতা রয়েছে। অন্যদিকে ৬৬ বছর বয়সী থারুর জাতিসংঘে প্রায় ৩০ বছর দায়িত্ব পালনের পর ২০০৯ সালে পুরানো এই দলটিতে যোগ দিয়েছেন।

২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতীয়তাবাদী বিজেপি ক্ষমতায় আসার পর থেকে কংগ্রেসে পতন দেখা যায়৷ কংগ্রেস বর্তমানে ভারতের হাতেগোনা কয়েকটি রাজ্যে ক্ষমতা ধরে রাখতে পেরেছে।

প্রায়শই দলের খারাপ অবস্থার জন্য দায়ী করায় সোনিয়ার ছেলে রাহুল ২০২৪ সালের সাধারণ নির্বাচনের দৌড়ে দলের লাগাম হাতে নিতে অস্বীকার করেন।

—-ইউএনবি