August 13, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 26th, 2022, 3:03 pm

প্রমীলা নজরুলের জন্মভিটা সংরক্ষনে মানববন্ধন

জেলা প্রতিনিধি, মানিকগঞ্জ :
মানিকগঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং তার পত্নী প্রমীলা নজরুলের বসতবাড়ি উদ্ধার করে সংরক্ষণের দাবিতে ঘন্টাব্যাপী মানববন্ধন ও স্মারক লিপি প্রদান করা হয়েছে।
সোমবার বেলা সাড়ে ১০টার দিকে মানিকগঞ্জ প্রেসক্লাব চত্ত্বরে প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদ এবং সামাজিক সংগঠন বাঁশরীর আয়োজনে ঘন্টাব্যাপী মানববন্ধনের অনুষ্ঠিত হয়। এরপর বসতবাড়ি উদ্ধার ও সংরক্ষণের দাবিতে জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি প্রদান করা হয়।
প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি মিয়াজান কবিরের সভাপতিত্বে সাবেক সংসদ সদস্য এবিএম আনোয়ারুল হক, অনলাইন প্রেস ইনস্টিটিটের প্রতিষ্ঠাতা কলামিষ্ট ও সাংবাদিক মোমিন মেহেদী, আর্ন্তজাতিক নজরুল চর্চাকেন্দ্রের গবেষণা সচিব কৃষিবিদ রফিকুল ইসলাম চৌধুরী, প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদের সহ সভাপতি মসলেহ উদ্দিন খাঁন মজলিশ, বাঁশরী সংগঠনের উপ-পরিচালক মাহবুবুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও মানববন্ধনে অর্ধশতাধিক ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।
এবিএম আনোয়ারুল হক বলেন, প্রমীলা-নজরুল ১৯০৮ সালে ১০মে মানিকগঞ্জের শিবালয়ের তেওতা গ্রামের জন্মগ্রহন করেন। তেওতার এই গ্রামেই তার শৈশব-কৈশোর কেটেছে। প্রমীলার নজরুলের পিতা বসন্ত কুমার সেনের মৃত্যুর পর প্রমীলার মা গিরিবালার কুমিল্লার কান্দিরপাড়ের বাসায় অবস্থান করেন। কুমিল্লায় তার চাচা ইন্দ্রকুমারের কর্মস্থলেই কবি নজরুলের সাথে প্রমীলার পরিচয় হয়। সে সুবাধে বিয়ে আগে নজরুল ইসলাম বেশ কয়েকবার তেওতায় এসেছেন এবং কয়েকটা কবিতাও লিখিছেন তেওতায় বসে।
মিয়াজান কবির বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং তাঁর পত্নী প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত মানিকগঞ্জের শিবালয়ের তেওতা গ্রামের বাড়িটি নামে-বেনামে ক্ষমতার জোরে কিছু মানুষ দখল করেছেন। প্রশাসনের কাছে আমাদের দাবি প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত জন্মভিটা ও বসতভিটা উদ্ধার করা এবং সংরক্ষণ করা।
তিনি আরও বলেন,প্রমীলার প্রথম নজরুল-প্রমীলার স্মৃতিবিজড়িত বসতভিটাটি সংরক্ষণ করে নজরুল-প্রমীলা গবেষণা কেন্দ্র, নজরুল-প্রমীলা স্মৃতি পাঠাগার, নজরুল-প্রমীলা জাদুঘর প্রতিষ্ঠা ও নজরুল-প্রমীলা পর্যটন কেন্দ্র দাবিও করেন বক্তারা।