January 19, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 29th, 2021, 7:44 pm

প্রস্তুতি ম্যাচে মাহমুদুল-মুশির ফিফটি, ব্যর্থ সাদমান-মুমিনুল

অনলাইন ডেস্ক :

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নিয়েছে বাংলাদেশি ক্রিকেটাররা। প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেলেও দারুণ বোলিং করেছিলেন তাসকিন আহমেদ এবং আবু জায়েদ রাহি। আর দ্বিতীয় দিনে এসে দুর্দান্ত ব্যাটিং করেছেন ওপেনার মাহমুদুল হাসান জয় এবং মুশফিকুর রহিম। দুইজনই পেয়েছেন অর্ধশতক। জয় এবং মুশফিকের অর্ধশতক দিয়ে প্রস্তুতি সারা হলেও লিটন দাসকে থামতে হয়েছে ৪১ রানে। অন্যদিকে আরেক ওপেনার সাদমান ইসলাম রানের খাতা খোলার আগেই ফেরেন প্যাভিলিয়নে। ব্যর্থতা এড়ায়নি অধিনায়ক মুমিনুল হককেও। আর লিটন দাসের সঙ্গে বড় ইনিংস খেলতে ব্যর্থ নাজমুল হোসেন শান্তও। মাউন্ট মঙ্গানুইয়ে দুই দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে বাংলাদেশ তোলে ৮ উইকেটে ২৬৯ রান। ১১ চারে মাহমুদুল করেন ৬৬, ৭ চার ও ১ ছক্কায় ৬৬ মুশফিক। লিটন ফেরেন ৪১ রানে। তবে স্বস্তির ব্যাপার নিল ওয়াগনারকে টাইগার ব্যাটাররা দেননি কোনো উইকেট।
প্রথম দিনে বৃষ্টির কারণে খেলা হয়েছিল মাত্র ২৭.৩ ওভার। ৫ উইকেটে ৭১ রান নিয়ে দিন শুরু করে নিউজিল্যান্ড। ষষ্ঠ উইকেটে ৭৪ রানের জুটি গড়েন জ্যাকব ভুলা ও মা’রা আভি। তবে দ্বিতীয় দিনে বল করেননি তাসকিন আহমেদ। আর রাহী ও শরিফুল করেন মাত্র দুই ওভার। বাকি সময় স্পিনাররা নিজেদের ঝালিয়ে নিয়েছেন। মেহেদি হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম নিজেদের পরীক্ষা করে নিয়েছেন নিউজিল্যান্ডের উইকেটে। ৭ উইকেটে ১৪৬ রান তুলে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। এরপর ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ব্রেট র্যান্ডেলের শিকার হয়ে ফেরেন সাদমান। এরপর মাহমুদুল ও নাজমুল হোসেন শান্ত দ্বিতীয় উইকেটে গড়েন ৫০ রানের জুটি। চার বাউন্ডারিতে ৫৩ বলে ২৭ রান করে ক্রিস্টিয়ান ক্লার্কের বলে এলবিডব্লিউ হন শান্ত। মাহমুদুলের সঙ্গে মুমিনুলের জুটিও জমে ওঠার পথে ছিল। কিন্তু সেটা থামে ৩২ রানে। ২৭ বলে ৯ রান করে বাংলাদেশ অধিনায়ক বোল্ড হন টিম প্রিঙ্গলের বলে। মাহমুদুল এক প্রান্ত আঁকড়ে রেখে ফিফটি স্পর্শ করেন ১০৯ বলে। ফিফটির পরও তিনি এগিয়ে যাচ্ছিলেন একইরকম ব্যাটিংয়ে। দ্বিতীয় স্পেলে আক্রমণে ফিরে র্যান্ডেল ফেরান মাহমুদুলকে। প্রায় তিন ঘণ্টা উইকেটে কাটিয়ে ১৩১ বলে ৬৬ রানে আউট হন তিনি। এরপর ৫ম উইকেটে মুশফিকুর রহিম এবং লিটন দাস গড়েন ৭৪ রানের জুটি। মুশফিক ৭১ বলে অর্ধশতক করেন। অন্যদিকে সেদিকে ছুটছিলেন লিটনও কিন্তু ৬৮ বলে ৪১ রান করে ফিরতে হয় তাকে। লিটনের আগেই অবশ্য বিদায় নেন মুশফিক। ৯১ বলে ৬৬ রানে শেষ হয় তার ইনিংস। শেষ পর্যন্ত ইয়াসির আলী চৌধুরী রাব্বি এবং মেহেদি হাসান মিরাজ নিজেদের ঝালিয়ে নেন। ২১ রান করে ফেরেন রাব্বি, ২০ রান করে অপরাজিত থাকেন মিরাজ আর ১০ রান করে তাসকিন আউট হলে ম্যাচের ইতি টান হয়। মাউন্ট মঙ্গানুইতেই নতুন বছরের প্রথম দিনে প্রথম টেস্টে নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোরকার্ড
নিউজিল্যান্ড একাদশ:
১ম ইনিংস: ৪৮ ওভারে ১৪৬/৭ (ভুলা ৫৭, আভি ৩৩, ওয়্যাগনার ৫*, প্রিঙ্গল ৪*; তাসকিন ৮.৩-৫-২৬-২, আবু জায়েদ ১১-২-৩৬-৩, শরিফুল ৭.৩-৩-১১-০, শহিদুল ৮-৩-২৪-০, তাইজুল ৮-০-৩৪-০, মিরাজ ৫-০-১৪-২)।
বাংলাদেশ:
১ম ইনিংস: ৭৬.৪ ওভারে ২৬৯/৮ (সাদমান ০, মাহমুদুল ৬৬, শান্ত ২৭, মুমিনুল ৯, মুশফিক ৬৬, লিটন ৪১, ইয়াসির ২১, মিরাজ ২০*, তাসকিন ১০; র্যান্ডেল ১৩-৫-২৭-২, ওয়্যাগনার ১৪-৪-৩২-০, ম্যাকাই ১১-৩-৩৯-০, ক্লার্ক ১৩-১-৫৩-২, প্রিঙ্গল ১২-১-৫৮-২, লকরোজ )
ফল: ম্যাচ ড্র।