December 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 17th, 2022, 9:14 pm

প্রাণিজাত খাদ্যের বৈশ্বিক নিরাপত্তায় কিউসি ল্যাবের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, সিলেট :
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, উন্নত দেশ গড়ার ক্ষেত্রে আমরা যতটা এগিয়ে গেছি; নৈতিকতার দিক দিয়ে কিন্তু ততটা এগিয়ে যেতে পারিনি। তাই উন্নতিসাধনের পাশাপাশি নিজেদের নৈতিক অবস্থানে নিয়ে যেতে হবে। তা না হলে কাক্সিক্ষত উন্নতি সম্ভব নয়।
সিলেটে ‘প্রাণিজাত খাদ্যের বৈশ্বিক নিরাপত্তায় কিউসি ল্যাবের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সচিব আরও বলেন, বর্তমান সরকার দেশকে উন্নতির উচ্চশিখরে নিয়ে যেতে বদ্ধপরিকর। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো সেক্টরেই কোনো দুর্নীতি দেখতে চান না। প্রাণিজাত খাদ্যের আন্তর্জাতিক মান বজায় রাখতে সরকার যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে অত্যাধুনিক ‘কোয়ালিটি কন্ট্রোল (কিউসি)’ ল্যাব স্থাপন করেছে। এতে দেশে উৎপাদিত সকল প্রাণিজাত খাদ্যের মান পরীক্ষা করা সম্ভব হবে এবং একটি সুস্থ মানবসম্প্রদায় গঠনে দেশ অনেক দূর এগিয়ে যাবে।
১৭ জানুয়ারি সোমবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত নগরীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা।
কিউসি ল্যাবের সিনিয়র সাইন্টিস্ট চৈতি ঢালির সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান হেমায়েত হোসেন চৌধুরী ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরচিালক ড. অমলেন্দু ঘোষ।
সভায় কিউসি ল্যাবের কার্যক্রম তুলে ধরে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তফা কামাল।
সভায় সিলেট বিভাগের প্রাণিসম্পদ অধিদপ্তরের অধিনস্থ বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক, ডেইরি ও পোল্ট্রি খামারি, ফিড মিল, ক্যাব, আমদানিকারক ও রপ্তানিকারক, ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, সিলেট মৎস্য অধিদপ্তরসহ বিভিন্ন মহলের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।