January 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 14th, 2022, 12:33 pm

প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে মধ্যরাতে শাবিপ্রবি ছাত্রীদের বিক্ষোভ

হল প্রাধ্যক্ষ ও সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগের দাবিতে মধ্যরাতে বিক্ষোভ করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের আবাসিক ছাত্রীরা।
বৃহস্পতিবার মাঝরাত পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করে হল প্রাধ্যক্ষ জাফরিন আহমেদ লিজা ও হলের সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগ এবং হল প্রাধ্যক্ষ দলের প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি করেন তারা। পরে রাত আড়াইটার দিকে উপাচার্যের আশ্বাসে হলে ফিরে যান শিক্ষার্থীরা।
জানা যায়, হলের বিভিন্ন সমস্যা নিয়ে বৃহস্পতিবার রাত ৮টার দিকে নিজেদের মধ্যে আলোচনা করেন ছাত্রীরা। পরে হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদ লিজার সঙ্গে কথা বলতে ফোন করলে ছাত্রীদের সঙ্গে অসদাচরণ করেন তিনি।
ওই হলের এক ছাত্রী বলেন, তারা বিষয়টি জরুরি উল্লেখ করলে প্রাধ্যক্ষ বলেন, ‘কীসের জরুরি? কেউ তো আর মারা যায়নি।’
শিক্ষার্থীরা অভিযোগ করেন, হল প্রাধ্যক্ষরা বিভিন্ন সময় তাদের সঙ্গে অসদাচরণ করেন। দীর্ঘদিন ধরে প্রাধ্যক্ষদের অসদাচরণে ক্ষুদ্ধ হয়ে শিক্ষার্থীরা প্রথমে হলের সামনে এবং রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করে বিক্ষোভ করেন।
টানা পাঁচ ঘণ্টা আন্দোলনের পর রাত আড়াইটার দিকে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের আশ্বাসে হলে ফেরেন ছাত্রীরা।
এছাড়া শুক্রবার বেলা ১১টার দিকে তাদের দাবি উপস্থাপন করতে বলেন উপাচার্য।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহকারী অধ্যাপক ড. মো. আলমগীর কবির বলেন, ‘কিছু সমস্যা সমাধানের জন্য শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের জড়ো হয়েছিল এবং বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা দল তাদের সঙ্গে কথা বলার চেষ্টা করে।’
তিনি বলেন, পরবর্তীতে তারা উপাচার্যের আশ্বাসে হলে ফিরে যায় এবং বর্তমানে ক্যাম্পাসের পরিস্থিতি শান্ত রয়েছে।

—ইউএনবি