January 23, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 2nd, 2021, 7:01 pm

প্রেক্ষিত পরিকল্পনা: সশস্ত্র বাহিনীর সদস্যদের ‘অগ্রসেনা’ হিসেবে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

ছবি: পি আই ডি

একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের ‘অগ্রসেনা’ হিসেবে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমি আশা করি আমাদের সশস্ত্র বাহিনীর সদস্যরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ২০৪১ এর প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়নে অগ্রসেনা হিসেবে কাজ করে যাবেন।’

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স (এএফডব্লিউসি)-২০২১-এর গ্র্যাজুয়েশন সেরিমনিতে এসব কথা বলেন।

মিরপুর সেনানিবাসের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) শেখ হাসিনা কমপ্লেক্সে এ গ্র্যাজুয়েশন অনুষ্ঠান হয়।

শেখ হাসিনা বলেন, সশস্ত্র বাহিনীর সদস্যরা দেশের সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি যেকোনো সংকটে সর্বোচ্চ আত্মত্যাগের জন্য সদা প্রস্তুত থাকেন।

তিনি বলেন, ‘তারা কোভিড-১৯ মহামারি মোকাবিলায় প্রথম সারির যোদ্ধা হিসেবে বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নিয়েছিলেন এবং সেই কাজের জন্য প্রশংসা অর্জন করেছে। তারা দুর্যোগ মোকাবিলা ছাড়াও দেশের অবকাঠামোগত ও আর্থ-সামাজিক উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।’

এবারে ২৭ জন বিদেশি সামরিক সদস্যসহ মোট ৮৮ জন প্রশিক্ষণার্থী এনডিসি এবং এএফডব্লিউসিতে ৫৫ জন অংশগ্রহণ করেছেন।

এ পর্যন্ত ২৪টি বন্ধুপ্রতিম দেশের ৩৮৩ জন সশস্ত্র বাহিনীর সদস্য এনডিসিতে উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

অনুষ্ঠানে তিন বাহিনী প্রধান এবং এনডিসি কমান্ড্যান্ট উপস্থিত ছিলেন।

—ইউএনবি