July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 4th, 2024, 8:53 pm

প্লেয়িং কন্ডিশনে বেশ কিছু পরিবর্তন আইসিসির

অনলাইন ডেস্ক :

প্লেয়িং কন্ডিশনে বেশ কিছু পরিবর্তন এনেছে আইসিসি। উল্লেখযোগ্য বদলটি এসেছে স্টাম্পিংয়ের আবেদনে। নতুন নিয়মে টিভি আম্পায়ার স্টাম্পিং দেখার সময় আর কট বিহাইন্ড চেক করবেন না। গত ১২ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে এই পরিবর্তন। উইকেটরক্ষক স্টাম্প ভাঙার পর যদি কোনো দল কট বিহাইন্ডের রিভিউ নিতে চায়, তাহলে ডিআরএসের মাধ্যমে পৃথকভাবে এটি করতে হবে। ২০২৩ সালের শুরুতে ভারত সিরিজে অস্ট্রেলিয়ার কিপার অ্যালেক্স কেয়ারি বেশ কয়েক বার স্টাম্পিংয়ের আবেদন করেছিলেন, তখন কট বিহাইন্ডও দেখেছিলেন টিভি আম্পায়ার।

এতে ডিআরএস রিভিউ ব্যবহার না করেই কট বিহাইন্ড পরীক্ষার সুবিধা পাচ্ছিল অস্ট্রেলিয়া। এখন স্টাম্পিংয়ের আবেদনে ক্যামেরার মাধ্যমে শুধু পাশ থেকে দেখবেন আম্পায়াররা, বল ব্যাটে লেগেছে কিনা সেটা দেখা হবে না। আইসিসির নতুন সংশোধনীতে বলা হয়েছে, “এই পরিবর্তনের ফলে স্টাম্পিং রিভিউ শুধু স্টাম্পিং চেক করার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

ফলে ফিল্ডিং দল প্লেয়ার রিভিউ না নিয়ে ফ্রি অন্য আউট (কট বিহাইন্ড) রিভিউয়ের সুযোগ পাবে না।”কনকাশন সাব-এর নিয়মও পরিস্কার করেছে আইসিসি। বোলিং নিষেধাজ্ঞায় থাকা কেউ যদি কনকাশনের শিকার হয় তাহলে তার বদলি খেলোয়াড়ও বোলিং করতে পারবে না। এছাড়া খেলার মাঝে মাঠে চোট শুশ্রূষা ও পর্যবেক্ষণের জন্য এখন সময় বেঁধে দিয়েছে আইসিসি। এর জন্য ৪ মিনিট সময় দেওয়া হবে।